লাইফস্টাইল

করোনার নতুন উপধরন ‘এক্সবিবি ১.১৬’ কতটা মারাত্মক?

নতুন ধরন নিয়ে আবারো ফিরে এসেছে করোনাভাইরাস। এবার সংক্রমণ ছড়াচ্ছে করোনার এক্সবিবি ভেরিয়েন্টের একটি নতুন সাব-ভেরিয়েন্ট ‘এক্সবিবি ১.১৬’। এই উপধরনের কেস ব্রুনাই, মার্কিন যুক্তরাষ্ট্র ও সিঙ্গাপুরেও পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, এই সাব ভ্যারিয়েন্ট করোনার নতুন তরঙ্গ নিয়ে আসতে পারে।

Advertisement

এরই মধ্যে পার্শ্ববর্তী দেশ ভারতে বাড়ছে কোভিড ১৯ এ আক্রান্তের সংখ্যা। রিপোর্ট অনুসারে, ভারতের মহারাষ্ট্র, কর্ণাটক ও গুজরাটের মতো রাজ্যগুলোতে কোভিড পজিটিভিটির হার বেড়েছে। মহারাষ্ট্রে কোভিডের কারণে দুজনের মৃত্যু হয়েছে ও একদিনে ১৫৫টি নতুন মামলা নথিভুক্ত হয়েছে।

আরও পড়ুন: ভিটামিন বি ১২ এর গুরুতর যে লক্ষণ দেখা দেয় শরীরে

এছাড়া রাজস্থান, মধ্যপ্রদেশ, তামিলনাড়ু, হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীরের মতো রাজ্যগুলোতে কোভিড ১৯ পজিটিভের হার ৫-১০ শতাংশ। চলুন জেনে নেওয়া যাক এক্সবিবি ১.১৬ সংক্রমণের কারণ ও এর লক্ষণ কী কী এমনকি এটি এড়াতে কী করণীয়-

Advertisement

কোভিড এক্সবিবি ১.১৬ ভ্যারিয়েন্টের লক্ষণ কী কী?

এখনও পর্যন্ত এই উপধরনের কোনো নির্দিষ্ট লক্ষণ নিশ্চিত করা যায়নি। যদিও অনুমান করা হচ্ছে, এর উপসর্গগুলো কোভিডের ক্লাসিক লক্ষণের মতো হতে পারে। যেমন-

আরও পড়ুন: ঘামও হতে পারে কঠিন রোগের লক্ষণ, বুঝবেন যেভাবে

১. মাথাব্যথা২. পেশী ব্যথা৩. ক্লান্তি৪. গলাব্যথা৫. নাক দিয়ে পানি পড়া৬. কাশি৮. পেটে ব্যথা ও ডায়রিয়া৯. অস্থিরতা ইত্যাদি।

Advertisement

এক্সবিবি ১.১৬ ভ্যারিয়েন্ট কতটা মারাত্মক?

আরও পড়ুন: ভাইরাল ইনফেকশন ঠেকাতে এ সময় যা করবেন

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, নতুন এই উপধরন দ্রুত ছড়িয়ে পড়ছে ও এটি এরই মধ্যেই হুমকি হিসেবে দেখা হচ্ছে। করোনার নতুন রূপগুলো রোগ প্রতিরোধ ক্ষমতাকে ফাঁকি দিতে পারদর্শী।

এক্সবিবি ১.১৬ সহ ওমিক্রন পরিবারের উপধরনগুলো দ্রুত ছড়িয়ে পড়ার জন্য পরিচিত। ২০২১ সাল থেকে ওমিক্রন সারা বিশ্বে তোলপাড় সৃষ্টি করেছে। তবে এই উপধরন কতটা গুরুতর হতে পারে তা জানা যাবে খুব দ্রুতই। তবে সতর্কতা অবলম্বন করা খুবই জরুরি।

করোনা সংক্রমণ থেকে বাঁচতে যা করতে হবে

করোনা থেকে বাঁচার উপায় সবারই জানা। মনে রাখতে হবে, আজকাল ইনফ্লুয়েঞ্জা ভাইরাস ‘এইচ৩এন২’ ভাইরাস’ ও তোলপাড় সৃষ্টি করেছে। এর লক্ষণগুলোও করোনা ভাইরাসের মতো ও এটিও দ্রুত ছড়াচ্ছে। তাই সতর্ক থাকতে হবে।

আরও পড়ুন: ওষুধ-সিরাপেও কমছে না কাশি, অ্যাডিনোভাইরাসের লক্ষণ নয় তো?

১. সংক্রমণের কোনো উপসর্গ থাকলে বাইরে যাওয়া এড়িয়ে চলুন।২. যাদের সংক্রমণের লক্ষণ আছে তারা আইসোলেশনে থাকুন।৩. মাস্ক না পরে জনাকীর্ণ জায়গায় যাওয়া থেকে বিরত থাকুন।৪. করোনা আক্রান্তদের কাছ থেকে শিশু ও বৃদ্ধদের থেকে দূরে রাখুন।৫. বায়ু চলাচল ভালো এমন ঘরে থাকুন।৬. সাবান দিয়ে হাত ধুতে হবে নিয়মিত ও স্যানিটাইজার ব্যবহার করুন।

সূত্র: প্রেসওয়্যার ১৮/টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এএসএম