ধর্ম

শিরকমুক্ত ঈমান লাভের দোয়া

শিরকমুক্ত ঈমান লাভের এ দোয়াটি ছোট, ছন্দময়, শ্রুতি মধুর এবং অত্যন্ত সহজ একটি ফজিলতপূর্ণ দোয়া। এ দোয়াতে শুধু ঈমানই শিরকমুক্ত থাকবে না। বরং রয়েছে অনেক ফজিলত। সেসব ফজিলত ও দোয়াটি কী?

Advertisement

আল্লাহর একত্ববাদের সাক্ষ্য ও তাঁর প্রশংসায় ভরপুর দোয়াটি। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে দোয়াটি বর্ণিত হয়েছে। হাদিসে পাকে এসেছে-হজরত আবু আইয়্যাশ রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি সকালে উঠে এ দোয়াটি পড়বে-لَا اِلَهَ اِلَّا اللهُ وَحْدَهُ لَا شَرِيْكَ لَهُ لَهُ الْمُلْكُ وَ لَهُ الْحَمْدُ وَ هُوَ عَلَى كُلِّ شَيْئٍ قَدِيْرউচ্চারণ : লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকালাহু, লাহুল মুলকু ওয়া লাহুল্ হামদু ওয়া হুয়া আলা কুল্লি শাইয়িন ক্বাদির। (আবু দাউদ, তিরমিজি, মিশকাত)অর্থ : আল্লাহ ছাড়া কোনো ইলাহ নেই এবং তিনি একক তাঁর কোন শরিক নেই, তাঁরই রাজত্ব, সমস্ত প্রশংসা তাঁরই। তিনি সকল বিষয়ের উপর ক্ষমতাবান।তার জন্য ইসমাঈল বংশীয় একজন দাস মুক্ত করার সমান সওয়াব হবে। তার জন্য ১০টি পুণ্য লেখা হবে, তার ১০টি পাপ ক্ষমা করে দেওয়া হবে, তার ১০টি মর্যাদা বৃদ্ধি করা হবে এবং সে শয়তান থেকে হেফাজত থাকবে।’

শিরকমুক্ত ঈমান পাওয়ার জন্য এ দোয়ার মাধ্যমেও আল্লাহর কাছে আশ্রয় চাওয়া যায়। তাহলো-أَللَّهُمَّ إِنِّى أَعُوْذُبِكَ أَنْ أُشْرِكَ بِكَ شَيْئاً وَ أَنَا أَعْلَمُ وَاسْتَغْفِرُكَ مِنَ الذَّنْبِ الَّذِىْ لَا أَعْلَمُউচ্চারণ : ‘আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা আন উশরিকাবিকা শাইয়ান ওয়া আনা আলামু ওয়াসতাগফিরুকা মিনাজ জাম্বিল্লাজি লা আলামু।’অর্থ : ‘হে আল্লাহ! নিশ্চয়ই আমি জ্ঞাতসারে তোমার সঙ্গে কোনো কিছুকে শরিক করা থেকে আশ্রয় প্রার্থনা করছি এবং না জেনে করা পাপের জন্য তোমার কাছে ক্ষমা প্রার্থনা করছি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সব সময় নেয়ামতে ভরপুর এ দোয়াটি পড়ে নিজেদের ঈমানকে শিরকমুক্ত রাখার তাওফিক দান করুন। আমিন।

Advertisement

এমএমএস/এমএস