তথ্যপ্রযুক্তি

টুইট করার ৩০ মিনিট পর্যন্ত এডিট করতে পারবেন

অনেকদিন ধরেই টুইটারে এডিট অপশন চাচ্ছিলেন ব্যবহারকারীরা। অবশেষে শেষ হলো দীর্ঘ অপেক্ষার পালা। সব গুঞ্জনের অবসান ঘটিয়ে টুইটারে আসছে এডিট বাটন। অনেকদিন ধরে পরীক্ষা নিরীক্ষার পর খুব শিগগিরই এই এডিট বাটন চালু করতে চলেছে টুইটার।

Advertisement

১ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) টুইটারের পক্ষ থেকে বলা হয়েছে, খুব শিগগির যোগ হবে ‘এডিট’ বোতাম। টুইট পোস্ট করার পর ৩০ মিনিট পর্যন্ত সেটি ‘এডিট’ করা যাবে। ‘এডিট’ করা টুইটের পাশে থাকবে একটি চিহ্ন, যা দেখে বোঝা যাবে, যে সেটি কাটছাঁট করা হয়েছে। আপাতত টুইটার ব্লু সাবস্ক্রাইবার রাই এই সুবিধা পাবেন।

বর্তমানে পরীক্ষামূলক ভাবে এই ‘এডিট’ বোতাম যোগ করা হয়েছে। আমেরিকা, কানাড, নিউজিল্যান্ডে বসবাসকারীরাই এক মাত্র এই ‘প্রিমিয়াম সাবস্ক্রিপশন’ পেতে পারেন। প্রথমে একটি দেশেই নতুন ‘এডিট’ পরিষেবা চালু করা হবে। ধীরে ধীরে অন্য দেশে তা চালু হবে।

তিনটি ডটের মতো দেখতে টুইটারের নতুন এডিট বাটন ফিচার। এর মাধ্যমেই ব্যবহারকারীরা বিভিন্ন ধরনের টুইট এডিট করতে পারবেন। এতদিন এডিট করার সুবিধা না থাকায় নানান ঝামেলায় পড়তে হত ব্যবহারকারীকে। একবার টুইট করার পর বানান ঠিক করা বা লেখায় কোনো নিছু যোগ করতে চাইলেও তা সম্ভব হত না। তবে এখন খুব সহজেই ইচ্ছামতো এডিট করা যাবে টুইট।

Advertisement

তবে ‘এডিট’ করার সুবিধা দিলেও ‘ফলোয়ার’রা তা দেখে অনায়াসেই বুঝবেন, যে টুইটটি ‘এডিট’ করা হয়েছে। কারণ তার পাশে থাকবে বিশেষ একটি ‘আইকন’। কোন সময়ে ‘এডিট’ করা হয়েছে, সেই তথ্য এবং লেবেল। লেবেলে ক্লিক করলে ‘এডিট’ হিস্ট্রির সঙ্গে মূল টুইটটিও দেখা যাবে।

সংস্থার মতে, গ্রাহকরা কী পোস্ট করছেন এই মাধ্যমে, তার একটি রেকর্ড থাকা দরকার। এজন্যই তারা মূল টুইট দেখার সুযোগও রাখছেন। ‘প্রিমিয়াম সাবস্ক্রাইবার’দের জন্য আরও একটি সুবিধাও আনতে চলেছে টুইটার। ‘আনডু’ বোতাম যোগ করবে তারা। ‘সেন্ড’ বোতাম টিপে পোস্ট করার পর ৩০ সেকেন্ড পর্যন্ত এই ‘আনডু’ বোতাম টিপে টুইট বাতিল করতে পারবেন ব্যবহারকারীরা।

সূত্র: টেকক্রাঞ্চ

কেএসকে/এএসএম

Advertisement