লাইফস্টাইল

মা-বাবার মধ্যে অশান্তি শিশুমনে যে ক্ষতিকর প্রভাব ফেলে

দাম্পত্য কলহ কমবেশি সব সংসারেই হয়। তবে সন্তানের সামনে ঝগড়া বা অশান্তি করার বিষয়টি মোটেও ঠিক নয়। কারণ বাবা-মায়ের মধ্যে কলহ দেখলে শিশুমনে কঠিন আঘাত পড়ে। এতে মানসিকভাবে শিশু আরও কোণঠাসা ও ভীতু হয়ে পড়ে।

Advertisement

শিশুর বড় হওয়ার সময় নানাভাবে তার যত্ন নিতে হয়। বাবা-মায়ের আদর, খাওয়া দাওয়া, লেখাপড়া, খেলা জরুরি। তেমন দরকার সংসারের শান্তিও। একটি শিশুর কাছে সবচেয়ে নিরাপদ জায়গা হলো তার বাবা-মা।

অথচ বাবা-মায়ের মধ্যেই যদি অশান্তি লেগে থাকে তাহলে ওই শিশু কখনো সুস্থভাবে বেড়ে উঠতে পারে না। মানসিকভাবে এমন শিশুরা বেশ দুর্বল হয়ে পড়ে।

এর ছাপ তাদের পরবর্তী জীবনে ব্যক্তিত্বের উপর পড়ে। জেনে নিন জেনে বা অজান্তেই শিশুর সামনে দাম্পত্য কলহ করলে তার মনে কী ক্ষতিকর প্রভাব পড়ে-

Advertisement

>> বাবা-মায়ের মধ্যে মতের মিল না থাকলে অনিশ্চয়তায় ভুগতে দেখা যায় বহু শিশুকে। তাদের জীবন কোন দিকে মোড় নেবে, সে চিন্তা ছোটবেলা থেকেই পেয়ে বসে।

বাবা-মায়েদের নিজেদের মধ্যে বোঝাপড়া করা জরুরি। তাদের সম্পর্কের তিক্ততা যেন কখনো শিশুর ব্যক্তিত্বে ছাপ না ফেলে সেদিকে খেয়াল রাখুন।

>> ৩-৭ বছরের মধ্যে শিশুরা স্কুলের গণ্ডিতে পা রাখে। তারা স্কুলে গিয়ে নতুন বন্ধুদের সঙ্গে ভাব জমাতে শুরু করে। তখন নিজেদের জগৎ আলাদাভাবে তৈরি করতে শেখে তারা। এমন সময় ঘরের পরিস্থিতি অশান্ত হলে সমাজে ভালোভাবে মিশতে পারে না তারা।

>> পারিবারিক অশান্তি অতিরিক্ত মাত্রায় চলতে থাকলে তা শিশুর মানসিক চাপ বাড়ায়। অবসাদ ও উদ্বেগের মতো অসুখ ছোট থেকেই ঢুকে পড়তে পারে তার মনে।

Advertisement

বড়দের মধ্যে মতের মিল না হলে অনেক সময়ই অশান্তি হতে পারে। তবে কখনো শিশুর সামনে বাকবিতণ্ডা করবেন না। বাবা-মায়েদের নিজেদের মধ্যে বোঝাপড়া করা জরুরি। আপনাদের সম্পর্কের তিক্ততা যেন কখনো শিশুর ব্যক্তিত্বে ছাপ না ফেলতে পারে, সেদিকে খেয়াল রাখুন।

জেএমএস/জেআইএম