ফিচার

নলিনীকান্ত ভট্টশালীর জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৪ জানুয়ারি ২০২২, সোমবার। ১০ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৮৫৭- ভারতে প্রথম কলকাতা বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়।১৯৫০- আজকের দিনে রবীন্দ্রনাথ ঠাকুরের “জনগনমন অধিনায়ক” গানটিকে ভারতের জাতীয় সঙ্গীত হিসাবে গ্রহণ করা হয়।ড. রাজেন্দ্রপ্রসাদ ভারতের প্রথম রাষ্ট্রপতি নির্বাচিত হন।১৯৬৯- পাকিস্তানের অপশাসনের বিরুদ্ধে ঢাকায় গণঅভ্যুত্থান ঘটে এবং কিশোর মতিউর পুলিশের গুলিতে শহীদ হন।১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় সোভিয়েত ইউনিয়ন এবং টোঙ্গা।

জন্ম১৮২৬- অবিভক্ত ভারতের প্রথম ব্যারিস্টার জ্ঞানেন্দ্রমোহন ঠাকুর।১৮৮৮- বাঙালি প্রত্নতত্ত্ববিদ, গবেষক, পণ্ডিত নলিনীকান্ত ভট্টশালী। তিনি ঢাকা জাদুঘরের প্রতিষ্ঠাতা, যা পরবর্তীতে বাংলাদেশ জাতীয় জাদুঘর হিসেবে পুনঃপ্রতিষ্ঠিত হয়। সমগ্র পূর্ববঙ্গ ও উত্তরবঙ্গ ঘুরে প্রচুর প্রত্ন-নিদর্শন সংগ্রহ করেন। তিনি মুদ্রাতত্ত্ব, প্রত্নলিপিবিদ্যা এবং মৌর্য ও গুপ্তবংশের ইতিহাস বিষয়ে গবেষণা করে ১৯৩৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ভারতের ইতিহাস, বিশেষত বাংলার ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিষয়ে তিনি অনেক বই লিখেছেন। ১৯৪৭ সালের ৬ ফেব্রুয়ারি ঢাকা জাদুঘরে কর্মরত অবস্থায় তার মৃত্যু হয়।১৯১৭- মার্কিন অভিনেতা আর্নেস্ট বোর্গনাইন।১৯৪৫- ভারতীয় পরিচালক, প্রযোজক ও চিত্রনাট্যকার সুভাষ ঘাই।

Advertisement

মৃত্যু ১৮৭১- জার্মান কারুশিল্পী এবং উনিশ শতকের বিপ্লবী ভিলহেল্ম ভাইৎলিং।১৯৬৫- সাহিত্যে নোবেলজয়ী ইংরেজ রাজনীতিবিদ ও লেখক উইন্স্টন চার্চিল।১৯৬৫- বাঙালি কবি ও পুথি সংগ্রাহক সাহিত্যরত্ন মুনশি আশরাফ হোসেন।১৯৮৮- ভিটামিন ‘সি’র আবিষ্কারক প্রাণ-রসায়নবিদ চার্লস গ্লিন কিং।

দিবসগণঅভ্যুত্থান দিবস

কেএসকে/জিকেএস

Advertisement