ফিচার

আবুল ফজল ও ড. নীহাররঞ্জন রায়ের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১৪ জানুয়ারি ২০২২, শুক্রবার। ৩০ পৌষ ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৫১৪- দাসপ্রথার বিরুদ্ধে পোপ লিও এক্স ঘোষণা দেন।১৯৩৮- আজকের মকর সংক্রান্তির দিনে বেলুড়মঠের রামকৃষ্ণ মন্দিরের দ্বারোদ্ঘাটন করা হয়।১৯৬৯- পূর্ব বাংলা ছাত্র সংগ্রাম পরিষদের ১১ দফা কর্মসূচী গৃহীত হয়।১৯৭২- ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে নিহত মুক্তিযোদ্ধাদের সম্মানে স্বাধীন বাংলাদেশে জাতীয় শোক দিবস পালন করা হয়।২০০৫- শনি গ্রহের চাঁদ টাইটানে হুইজেন্স প্রোবের অবতরণ।

জন্ম১৫৫১- মুঘল যুগের শ্রেষ্ঠ ঐতিহাসিক আবুল ফজল। পুরো নাম শেখ আবুল ফজল আল্লামি। বলা হয়, আবুল ফজল আড়াই হাজার বছরের ইতিহাসে ভারতবর্ষের শ্রেষ্ঠতম চিন্তাবিদ। তিনি ছিলেন মুঘল সম্রাট আকবরের প্রধানমন্ত্রী। আবুল-ফজল, আবুল ফদল ও আবুল ফদল 'আল্লামি নামেও পরিচিত। তিনি তিন খণ্ডে রচিত আকবরের রাজত্বকালের সরকারি ইতিহাস গ্রন্থ আকবরনামা ও উক্ত গ্রন্থের তৃতীয় খণ্ড আইন-ই-আকবরি-এর রচয়িতা এবং বাইবেলের একটি ফার্সি অনুবাদের অনুবাদক।

Advertisement

১৮৩১- বাঙালি পুরাতত্ত্ববিদ এবং লোকসংস্কৃতি বিশেষজ্ঞ তারাপদ সাঁতরা।১৯০৩- ইতিহাসবিদ ড.নীহাররঞ্জন রায়। ময়মনসিংহের কিশোরগঞ্জে জন্মগ্রহণ করেন তার। তিনি ছিলেন বাঙালি ইতিহাসবিদ, সাহিত্য সমালোচক ও শিল্পকলা-গবেষক পণ্ডিত। দেশবরেণ্য ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মনীষী ছিলেন তিনি। ১৯৮১ সালের ৩০শে আগস্ট কলকাতায় তার বাসভবনে মারা যান তিনি।১৯২৪- বিশিষ্ট ভারতীয় বাঙালি অভিনেতা ও গায়ক সবিতাব্রত দত্ত।১৯২৬- ভারতীয় বাঙালি সাহিত্যিক ও মানবাধিকার আন্দোলনকর্মী মহাশ্বেতা দেবী।

মৃত্যু১৯৫৪- ভারতের ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামী বিপিনবিহারী গঙ্গোপাধ্যায়।১৯৬২- কল্লোল, কালিকলম, প্রগতি পর্বের শক্তিমান লেখক অমরেন্দ্রনাথ ঘোষ।১৯৭১- প্রগতিবাদী সাহিত্যিক ও সংগঠক দীপেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়।১৯৭২- ভারতীয় বাঙালি অভিনেত্রী অনুভা গুপ্ত।২০০৮- বাংলাদেশি নাট্যকার সেলিম আল দীন।

কেএসকে/জিকেএস

Advertisement