লাইফস্টাইল

হাঁসের মাংস ভুনা

হাঁসের মাংসের বিভিন্ন পদ খুবই মজাদার হয়ে থাকে। তবে ভালো করে হাঁসের মাংস রান্না না করলে খেতে ততটা মজা হয় না। হাঁসের মাংসের ভুনা খেতে সবাই কম বেশি পছন্দ করে।

Advertisement

হাঁসের মাংস স্বাস্থ্যের জন্যও অনেক উপকারি। চাইলে ঘরেই তৈরি করে নিতে পারেন হাঁসের মাংস ভুনা। চলুন তবে জেনে নেওয়া যাক হাঁসের মাংস ভুনার সহজ রেসিপি-

উপকরণ

১. পানি২. গরম মসলা৩. তেল ধনিয়া গুঁড়া৪. লবণ৫. পেঁয়াজ বাটা৬. চিনি৭. জিরা বাটা৮. জিরার গুঁড়া৯. রসুন বাটা১০. মরিচের গুঁড়া১১. কাঁচা মরিচ১২. আদা বাটা১৩. হলুদের গুঁড়া১৪. হাঁসের মাংস১৫. বেরেস্তা১৬. টকদই

Advertisement

পদ্ধতি

প্রথমে হাঁসের মাংসের সঙ্গে লবণ, চা চামচের চার ভাগের এক ভাগ আদা বাটা, একই পরিমাণ রসুন বাটা, এক চা চামচ চিনি ও এক চা চামচ হলুদ মিশিয়ে মাংস মেরিনেট করে নিন। এরপর গ্রেভির জন্য ২ টেবিল চামচ তেল গরম করে গরম মসলার ফোড়ন দিতে হবে। এবার এক চা চামচ আদা ও একই পরিমাণ রসুন বাটা মিশিয়ে নিন।

একইসঙ্গে হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, জিরা বাটা, ধনিয়া গুঁড়া ও আধা চা চামচ জিরার গুঁড়ো দিয়ে মসলা কষিয়ে নিতে হবে।

মাংস কষানো হয়ে গেলে আধা কাপ বেরেস্তা দিয়ে ভাজা হাঁসের মাংস গ্রেভির মধ্যে ঢেলে দিতে হবে। তারপর বাকি বেরেস্তাগুলো দিয়ে কিছুক্ষণ রেখে নামিয়ে নিন।

Advertisement

তৈরি হয়ে গেলো মজাদার হাঁস ভুনা। গরম গরম পরিবেশন করুন মজাদার এই পদ। রুটি, পরোটা, ভাত, পোলাও সবকিছুর সঙ্গে দারুন মানিয়ে যাবে হাঁসের মাংস ভুনা।

জেএমএস/জিকেএস