লাইফস্টাইল

চিকেন চাউমিন তৈরির সবচেয়ে সহজ রেসিপি

চিকেন চাউমিন সবার পছন্দেরেএক খাবার। ঝটপট ক্ষুধা মেটাতে এই চাউমিনের বিকল্প নেই। অতিথি আপ্যায়ন থেকে শুরু করে রেস্টুরেন্টে স্পেশাল ট্রিট সবকিছুতেই এই পদের দেখা পাওয়া যায়।

Advertisement

ঘরে থাকা নুডলস দিয়ে মাত্র কয়েক মিনিটের মধ্যেই তৈরি করে নেওয়া যায় মুখোরোচক চিকেন চাউমিন। সবাই কমবেশি চাউমিন রান্না করতে পারেন। তবে রেস্টুরেন্ট স্টাইলে তো আর ঘরে রান্না করা যায় না!

এই ভেবে অনেকেই ভুল করেন। চাইলেই কিন্তু ঘরে থাকা মাত্র কয়েকটি উপকরণ দিয়েই তৈরি করে নেওয়া যায় চিকেন চাউমিন। চলুন জেনে নেওয়া যাক চিকেন চাউমিন তৈরির সবচেয়ে সহজ রেসিপি-

উপকরণ

Advertisement

১. চিকেন ব্রেস্ট ২টি২. সয়া সস ১ টেবিল চামচ৩. ওয়েস্টার সস ১ টেবিল চামচ৪. ভিনেগার ১ টেবিল চামচ৫. কালোমরিচ গুঁড়ো আধা চা চামচ৬. কর্ন ফ্লাওয়ার ১ টেবিল চামচ৭. কর্ন স্টার্চ ১ টেবিল চামচ৮. লবণ ১ চামচ৯. রামেন নুডলস ২ প্যাকেট১০. পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ১১. তেল পরিমাণ মতো১২. রসুন কুচি ২ কোয়া১৩. গাজর ১/৪ কাপ১৪. সবুজ ও লাল ক্যাপসিকাম ১/৪ কাপ করে১৫. কাঁচা মরিচ ও ধনে পাতা কুচি ২ টেবিল চামচ

পদ্ধতি

চিকেন ব্রেস্ট ধুয়ে ভালো করে স্লাইস করে কেটে নিতে হবে। এবার সয়া সস, ওয়েস্টার সস, ভিনেগার ও কালোমরিচ গুঁড়ো একসঙ্গে চিকেনের সঙ্গে মিশিয়ে নিন।

সেইসঙ্গে কর্ন স্টার্চ ও কর্ন ফ্লাওয়ার একসঙ্গে মিশিয়ে নিন চিকেনের সঙ্গে। কিছুক্ষণের জন্য ঢেকে রেখে দিন মেরিনেশনের জন্য। এবার একটি পাত্রে প্রয়োজনমতো পানি ফুটিয়ে নিন।

Advertisement

এর মধ্যে নুডলস সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। একটি প্যানে তেল গরম করে এর মধ্যে পেঁয়াজ ও মরিচ কুচি দিয়ে ভেজে নিন। তারপর মেরিনেট করা চিকেন মিশিয়ে ৩-৪ মিনিট ভেজে নিন।

এবার গাজর কুচি মিশিয়ে নিন। এরপর সবুজ ও লাল ক্যাপসিকাম কুচি মিশিয়ে নিন। এবার পরিমাণমতো লবণ ও কালো মরিচের গুঁড়ো মিশিয়ে নিন। তারপর সেদ্ধ করে রাখা নুডলস মশলার মিশ্রণে ঢেলে দিন।

ভালো করে নেড়েচেড়ে ওয়েস্টার সস ও সেসেমি অয়েল আধা চা চামচ করে মিশিয়ে দিন। কাঁচা মরিচ ও ধনে পাতা কুচি উপরে ছড়িয়ে একটু নেড়ে নামিয়ে নিন মজাদার চিকেন চাউমিন।

জেএমএস/এমকেএইচ