লাইফস্টাইল

মজাদার ‘বিফ স্টু’ তৈরি করুন খুব সহজেই

গরুর মাংস দিয়ে বাহারি পদ তৈরি করা যায়। তেমনই এক পদ হলো বিফ স্টু। এটি খেতে খুবই মজাদার। অনেকেই চিকেন স্টু খেয়েছেন নিশ্চয়ই! তবে বিফ স্টু খেয়েছেন কি?

Advertisement

স্বাদে অনন্য ও ঝটপট তৈরি করা যায় এই পদ। ঘরে থাকা সামান্য কিছু উপকরণ দিয়েই সহজেই তৈরি করে নিতে পারবেন বিফ স্টু। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. গরুর মাংস ১ কেজি২. পেঁয়াজ টুকরা ২ কাপ৩. আদা কুচি ১ টেবিল চামচ৪. রসুন কুচি ২ টেবিল চামচ৫. শুকনা মরিচ ৬-৭টি৬. আস্ত গরম মসলা ৫টি৭. এলাচ ও দারুচিনি ২টি করে৮. তেজপাতা ২টি৯. লবণ পরিমাণমতো১০. তেল আধা কাপ

Advertisement

পদ্ধতি

প্রথমে গরুর মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার চুলায় প্যান বসিয়ে তেল গরম করে নিন। তেল গরম হলে তেজপাতা ও গরম মসলার ফোড়ন দিন।

এরপর একে একে সব টুকরো মসলা, মরিচ, লবণ দিয়ে মসলা ভালো করে কষিয়ে তাতে মাংস দিয়ে ভালো করে কষিয়ে নিন। এবার এতে পানি মিশিয়ে দিন।

এ সময় ভালো করে নেড়েচেড়ে ঢেকে রান্না করুন ৪০ মিনিট। মাঝে মাঝে ঢাকনা সরিয়ে নেড়ে দিতে হবে। চুলার আঁচ মাঝারিতে রাখবেন। নিচে লেগে যাচ্ছে কি-না তা দেখতে হবে।

Advertisement

মাংসের ঝোল শুকিয়ে মাখো মাখো হলে এবং তেল উপরে উঠে এলে চুলা বন্ধ করে দিতে হবে। এরপর নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার বিফ স্টু।

ভাত, খিচুরি, পোলাও, রুটি, পরোটা সব কিছুর সঙ্গেই দারুন মানিয়ে যায় বিফ স্টু। একবার খেলে মুখে থাকবে গরুর মাংসের বিশেষ এই পদটি।

জেএমএস/এএসএম