লাইফস্টাইল

৫ মিনিটে তৈরি করুন মজাদার টমেটো রাইস

টমোটোর বিভিন্ন পদ সবাই কম-বেশি খেয়ে থাকেন নিশ্চয়ই! তবে কখনো টমেটো রাইস খেয়েছেন? ভাত দিয়ে টমেটোর বিশেষ পদটি রান্না করা যতটা সহজ; খেতেও ততটাই মজাদার। ব্যস্ততার ফাঁকে চাইলেই ৫ মিনিটে তৈরি করে নিতে পারেন মুখোরোচক টমোটো রাইস। ঘরে থাকা কয়েকটি উপাদান দিয়েই এটি তৈরি করা যায়। জেনে নিন রেসিপি-

Advertisement

উপকরণ

১. বাসমতি চালের ভাত ১ কাপ ২. মাঝারি পেঁয়াজ ২টি৩. ধনিয়া পাতা ৪. তেল ২ টেবিল চামচ৫. রসুন বাটা আধা চা চামচ৬. টমেটো ৪টি৭. কাঁচা মরিচ ৩টি৮. হলুদ আধা চা চামচ ৯. লবণ স্বাদমতো১০. আদা বাটা আধা চা চামচ ১১. শুকনো মরিচের গুঁড়ো ২ চিমটি১২. সরিষা আধা চা চামচ১৩. শুকনো মরিচ ২টি

পদ্ধতি: প্রথমে বাসমতি চাল ২০ মিনিট ধুয়ে ভিজিয়ে রাখুন। এরপর একটি প্যানে পানি ঢেলে ফোঁড়ন দিয়ে চালগুলো দিয়ে দিন। মাঝারি আঁচে ভাত রান্না করুন।

Advertisement

অন্যদিকে টমেটোগুলো টুকরো করে নিয়ে ব্লেন্ড করে নিন। এবার একটি প্যানে তেল গরম করে সিজনিংয়ের জন্য সরিষা, শুকনো মরিচ, পেঁয়াজ কুচি মিশিয়ে ভেজে নিন।

তারপর কাঁচা মরিচ এবং আদা-রসুন বাটা মিশিয়ে এক মিনিট মতো ভেজে নামিয়ে একটি পাত্রে রাখুন। ভাত রান্না হলে ঠান্ডা করে নিন।

এরপর প্যানে তেল দিয়ে ব্লেন্ড করা টমেটো, হলুদ গুঁড়ো, মরিচের গুঁড়ো দিয়ে নাড়তে থাকুন। ২-৩ মিনিট এভাবে রান্না করুন টমেটো গ্রেভি। এরপর ভাত দিয়ে কিছুক্ষণ ভালো করে নেড়েচেড়ে নিন।

নামানোর আগে ধনেপাতা কুচি উপরে ছড়িয়ে দিন। এরপর সার্ভিং বলে ঢেলে গরম গরম পরিবেশ করুন টমেটো রাইস। এর সঙ্গে চিকেন ফ্রাই কিংবা ফিশ ফ্রাই দারুণ মানিয়ে যাবে।

Advertisement

জেএমএস/এসইউ/এমকেএইচ