লাইফস্টাইল

রুই কাসুন্দি তৈরির সহজ রেসিপি

রুই মাছের ভাজা কিংবা ঝোল তো খাওয়া হয়ই, স্বাদ বদলাতে নতুনত্ব আনতে পারেন রান্নায়। মশলার ব্যবহারে কিছুটা পরিবর্তন এনেই তৈরি করা যায় সুস্বাদু সব পদ। আজ চলুন জেনে নেয়া যাক রুই কাসুন্দি তৈরির সহজ রেসিপি-

Advertisement

উপকরণ:৪ টুকরো রুই মাছপোস্ত বাটা ২ টেবিল চামচকালো জিরে আধা টেবিল চামচের একটু কমহলুদ গুঁড়ো আধা টেবিল চামচের চেয়ে একটু কমধনে গুঁড়া আধা টেবিল চামচের চেয়ে একটু কমজিরা গুঁড়া আধা টেবিল চামচকাসুন্দি ৪ টেবিল চামচ লবণ৫-৬ টেবিল চামচ সরিষার তেল২-৩টি কাঁচা মরিচধনে পাতা কুচি।

প্রণালি: মাছ ভালো করে ধুয়ে লবণ ও হলুদ দিয়ে ম্যারিনেট করে রাখতে হবে। কড়াইয়ে তেল দিয়ে একটু গরম হলে মাঝারি আঁচে মাছ ভেজে নিতে হবে। এরপর মাছ ভাজা তুলে নিয়ে আঁচ কমিয়ে কড়াইয়ে কালো জিরা ও কাঁচা মরিচ ফোড়ন দিতে হবে। এরপর পোস্ত বাটা, কাসুন্দি, ধনে গুঁড়া, জিরা গুঁড়া, হলুদ গুঁড়া দিয়ে নাড়তে হবে, যতক্ষণ না তেল আলাদা হয়ে যাচ্ছে।

এরপর আধাকাপ পানি, লবণ, কাঁচা মরিচ কুচি দিয়ে নাড়তে হবে। এরপর মাছটা কড়াইয়ে দিয়ে ঢাকনা দিয়ে রাখতে হবে। আঁচ কমিয়ে ৫ মিনিট রাখতে হবে। ধনেপাতা কুচি ছড়িয়ে দিতে হবে। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন রুই কাসুন্দি।

Advertisement

এইচএন/এএ/এমএস