ধর্ম

কুরআনের প্রাচীন পাণ্ডুলিপির আজব গুহা! ‘নুরুল কুরআন পর্বত’

সোনাদানা লুকিয়ে রাখা পাহাড়ের অনেক গুহার কথাই এসেছে বিভিন্ন গল্প-উপন্যাসে। এবার আজব এক গুহার সংবাদ মিলল, যেখানে কোনো সোনাদানা নয়, বরং ৯ লাখ প্রাচীন পাণ্ডুলিপি সমৃদ্ধ কুরআনের বিশাল এক সংগ্রহশালা। এ গুহা ‘নুরুল কুরআন পর্বত’ নামে পরিচিত।

Advertisement

আজব গুহা ‘নুরুল কুরআন পর্বত’। পাকিস্তানের কোয়েটায় অবস্থিত। ‘নুরুল কুরআন পর্বত’ যে কাউকে হেরা গুহার কথা স্মরণ করিয়ে দেয়।

দীর্ঘ ৩০ বছরের অক্লান্ত পরিশ্রমে গড়ে ওঠেছে এ গুহা। পাহাড়ের গুহায় কুরআন সংরক্ষণের এ সংগ্রহশালা যেন এক মিনি জাদুঘর।

পাকিস্তানে কোয়েটার হাজি নুরুল্লাহ নামে স্থানীয় উদ্যোগে দানবির ব্যক্তি শুরু করেছিলেন এ উদ্যোগে। এখানে সংরক্ষণ করা হয়েছে প্রাচীন যুগের ও অনেক পুরনো কুরআনের পাণ্ডুলিপি। যার সংখ্যা ৯ লাখ ছাড়িয়ে গেছে।

Advertisement

১৯৯২ সালে হাজি নুরুল্লাহ কুরআনের প্রাচীন পাণ্ডুলিপি সংগ্রহে বের হন। অল্প দিনেই তিনি কাছের মানুষদের দৃষ্টি আকর্ষন করতে সক্ষম হন। তার এ কাজে কাছের কিছু ঘনিষ্ঠ বন্ধু তার সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করলে তিনি তাদেরকেও কুরআন সংগ্রহের কাজে অংশগ্রহণের সুযোগ দেন।

ঘনিষ্ঠ কয়েকজন বন্ধুকে নিয়ে কুরআনুল কারিমের প্রাচীন পাণ্ডুলিপি সংগ্রহ করার পর তা সংরক্ষণের একটি পর্বতের গুহাকে নির্বাচন করেন তারা। আর পর্বতের নাম দেন ‘নুরুল কুরআন পর্বত’।

বিশ্বের নানা প্রান্ত থেকে কুরআনের প্রাচীন পাণ্ডুলিপি সংগ্রহ করে নুরুল কুরআন পর্বতের একটি গুহায় তা সংরক্ষণে সাজিয়ে রাখতে থাকেন।

নুরুল কুরআন পর্বতের এই গুহাটি দেখলে মনে হয় যেন এটি কোনো সাধারণ গুহা নয়, বরং এটি পবিত্র কুরআনুল কারিমের আঁতুড়ঘর!

Advertisement

গুহার মধ্যে কুরআনের প্রাচীন পাণ্ডুলিপি সমৃদ্ধ এ পার্ক তৈরিতে হাজি নরুল্লাহর ছোট ভাইও তাকে যথেষ্ট সহায়তা করেন। দূরদূরান্ত থেকে কুরআনের প্রাচীন পাণ্ডুলিপি সংগ্রহ করতে বড় ভাইকে সহযোগিতা ও সমর্থন যুগিয়েছেন কাছে থেকে।

নুরুল কুরআন পর্বতের ভেতরে তারা কুরআনের যে পার্ক তৈরি করেছেন, তাতে সংরক্ষিত পাণ্ডুলিপিগুলো যাতে নষ্ট না হয় সে জন্য বিভিন্ন আদলে সেলফ, কাঁচের পাত্রসহ অনেক আসবাবপত্র তৈরি করেছেন তারা।

সংরক্ষণের অংশ হিসেবে আবার কিছু পাণ্ডুলিপি কাঁচের বক্সে রেখে তা শিশা দ্বারা আটকিয়ে দিয়েছেন।

এ গুহার দেখাশুনা ও পরিচর্যায় রয়েছে কয়েক দক্ষ কর্মী। যারা কুরআনের প্রাচীন পাণ্ডুলিপির এ সংগ্রহশালা দেখাশুনা করেন। তাদের তথ্য মতে, নুরুল কুরআন পর্বতের এ গুহায় সংরক্ষিত আছে প্রায় ৪শ’ বছরের প্রাচীন কুরআনের দুর্লভ পাণ্ডুলিপি।

পবিত্র মক্কার জাবালে নূরের সঙ্গে মিল রেখেই এ পাহাড়ের নাম দেয়া হয়েছে নুরুল কুরআন পর্বত। যেখানে গড়ে তোলা হয়েছে পবিত্র কুরআনের প্রাচীন পাণ্ডুলিপির এক দুর্লভ সংগ্রহশালা।

পাকিস্তানের কোয়েটায় অবস্থিত কুরআনের সংগ্রহশালা সমৃদ্ধ নুরুল কুরআন পর্বতে কুরআনের প্রাচীন পাণ্ডুলিপিগুলো দেখতে প্রতিদিন ভিড় জমায় কুরআনপ্রেমী অসংখ্য নারী-পুরুষ।

কুরআন সংরক্ষণের অভিনব এ উদ্যোগ ও আজব সংগ্রহশালা নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে।

এমএমএস/এমএস