আন্তর্জাতিক

কুলভূষণের সঙ্গে ভারতীয় কূটনীতিকদের দেখা করতে দেবে পাকিস্তান

গুপ্তচরবৃত্তির দায়ে পাকিস্তানে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত ভারতের সাবেক নৌসেনা সদস্য কুলভূষণ যাদবকে দেশে ফেরানোর প্রক্রিয়া খুব একটা সহজ নয়। তবে আন্তর্জাতিক ন্যায়বিচার আজালতের রায়ে কিছুটা স্বস্তি পেয়েছে ভারত। অপরদিকে পাকিস্তানও বলছে যে, তারা এই মামলায় আন্তর্জাতিক আদালতের রায় মেনে চলবে।

Advertisement

বুধবারই কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ড স্থগিত করার আদেশ দেয় হেগের আন্তর্জাতিক বিচার আদালত। একই সঙ্গে তার মৃত্যদণ্ডের আদেশ পুনর্বিবেচনা করতে বলা হয় পাকিস্তানকে। আন্তর্জাতিক আদালতের রায়ের পর কুলভূষণ মামলায় পাকিস্তান তাদের আগের অবস্থান থেকে সরে এসেছে। কুলভূষণের সঙ্গে ভারতীয় কূটনীতিকদের দেখা করতে দেওয়া হবে। পাশাপাশি, আইনি সহায়তাও নিতে পারবেন তিনি। এমনটাই ঘোষণা করেছে পাকিস্তান।

পাক পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে জানানে হয়েছে, দায়িত্বশীল দেশ হিসেবে পাকিস্তান কুলভূষণ যাদবের সঙ্গে ভারতীয় কূটনীতিকদের দেখা করতে দেবে। এর জন্য প্রয়োজনীয় প্রক্রিয়া শুরু করা হয়েছে। পাশাপাশি আইনি সহায়তাও পাবেন কূলভূষণ।

উল্লেখ্য, বুধবার আন্তর্জাতিক বিচার আদালতে কুলভূষণ মামলার রায় দেয়া হয়। ওই রায়ে কুলভূষণের মৃত্যুদণ্ড স্থগিত করার নির্দেশ দেয়া হয়। ওই মামলায় ভারত জিতলেও তাদের উদ্বেগ রয়েই গেছে। কুলভূষণকে নির্দোষ বলে ঘোষণা ও তাকে নিরাপদে দেশে ফেরানোর দাবি করেছিল ভারত। আদালত তা খারিজ করে দিয়েছে। এখন কুলভূষণের বিচার হবে পাকিস্তানের আইন অনুযায়ীই।

Advertisement

পাক সেনাবাহিনীর দাবি ২০১৬ সালে তারা বেলুচিস্তান থেকে গুপ্তচরবৃত্তির দায়ে কুলভূষণকে গ্রেফতার করে। ওই বছরের ২৫ মার্চ তা ভারতকে জানানো হয়। তবে ভারতের দাবি, ব্যবসার কাজে ইরানে গিয়েছিলেন কুলভূষণ। সেখান থেকে তাকে অপহরণ করা হয়।

টিটিএন/এমকেএইচ