আন্তর্জাতিক

কাতারি নাগরিকদের হজ পালনে ‘ইলেকট্রনিক গেট’ চালু করছে সৌদি

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী বলেছেন, চলতি বছর থেকে হজ করতে আগ্রহী কাতারের নাগরিকদের জন্য নতুন একটি নিয়ম চালু করা হচ্ছে। সেই নিয়ম অনুযায়ী, কাতার থেকে হজ করতে আসা মানুষদের ‘ইলেকট্রনিক গেটস’ নামের এক ধরনের পদ্ধতির মাধ্যমে হজের নিবন্ধন করতে হবে।

Advertisement

মূলত কাতার সন্ত্রাসীদের মদদ দেয় এই অভিযোগ তুলেই দেশটির হজযাত্রীদের জন্য এমন ধরনের নিবন্ধন পদ্ধতি চালু করতে চাচ্ছে সৌদি আরব। তবে সৌদির হজ মন্ত্রী জানিয়েছেন, এর আগেও মাঝে মাঝে এ ধরনের ওয়েবসাইটের মাধ্যমে এই পদ্ধতি চালু করার চেষ্টা করলেও দোহা কর্তৃপক্ষ সেই ওয়েবসাইট নিষিদ্ধ করে।

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল আল আরাবিয়াকে গত শুক্রবার সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ বেনতেন বলেন, ‘যারা হজ করতে আসতে চায় তাদের স্বাগত জানাচ্ছি। তবে আগামী কিছুদিনের মধ্যে নতুর নিয়ম চালু করার ঘোষণা দেয়া হবে।’

আরও পড়ুন>> হজ এবং ওমরাহ বয়কটে লিবীয় মুফতির ফতোয়া জারি

Advertisement

মূলত রিয়াদ আর দোহার মধ্যে সম্পর্কের অবনতির কারণে কাতারের হজযাত্রীদের জন্য নানা ধরনের জটিলতা তৈরি হয়। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং মিসর ২০১৭ সালের জুনে কাতারের সঙ্গে সব ধরনের কূটনৈতিক ও ভ্রমণ সম্পর্ক বিচ্ছিন্ন করে। দেশগুলো অভিযোগ তোলে, দোহা সন্ত্রাসী গোষ্ঠীদের মদদ ও পৃষ্ঠপোষকতা করার মাধ্যমে আঞ্চলিক নিরাপত্তাকে হুমকির মুখে ফেলছে।

গত বছর হজের সময় কাতার অভিযোগ করে সৌদি আরব তাদের দেশের নাগরিকরা যাতে হজ পালন করতে না পারে সেজন্য নানারকম চেষ্টা চালিয়ে যাচ্ছে। দোহার এমন অভিযোগের পর সৌদি কর্তৃপক্ষ ঘোষণা দেয় কাতারের যারা হজ করতে আসবেন তাদের অন অ্যারাইভাল ভিসা দেয়া হবে।

আরও পড়ুন>> সৌদির দুই বিমানবন্দরে হামলা

গত মে মাসে সৌদির হজ বিষয়ক মন্ত্রী ঘোষণা দেন, ওমরাহ হজ পালেন কাতারের নাগরিকেদরে নিবন্ধন করার জন্য একটি ওয়েবসাইট চালু করা হয়েছে, বছরের যেকোনো সময় তারা এই ওয়েবসাইটের মাধ্যমে নিবন্ধন করতে পারবেন। সৌদি প্রেস এজেন্সি জানায় এর আগে একটি ওয়েবসাইট খোলা হলে সেটি নিজেদের দেশে নিষিদ্ধ করে দোহা কর্তৃপক্ষ। এরপর নতুন এই ওয়েবসাইট চালু করা হয়েছে।

Advertisement

এসএ/এমএস