খেলাধুলা

কী হবে বিশ্বকাপের সৌন্দর্য্য, জানালেন কোহলি

এবারের বিশ্বকাপে রান হবে প্রচুর, ব্যাটসম্যানরা ইচ্ছেমত খেলবেন বোলারদের নিয়ে, অসহায়ের মতো কাটবে বোলারদের বিশ্বকাপ- এমন অনেক ভবিষ্যদ্বাণী করেছেন বিশেষজ্ঞরা। সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার স্টিভ ওয়াহ আবার এক ধাপ এগিয়ে ঘোষণা দিয়েছেন এ আসরেই ওয়ানডে ক্রিকেটে ৫০০ রানের মাইলফলক দেখবে ক্রিকেট বিশ্ব।

Advertisement

তার এ কথায় সায় দিয়েছে অনেকেই, যাদের প্রায় সবাই এ কীর্তি গড়ার সম্ভাব্য দল হিসেবে এগিয়ে রাখছে স্বাগতিক ইংল্যান্ডকে। যারা এরই মধ্যে ওয়ানডে ক্রিকেটে করে দেখিয়েছে ইতিহাসের সর্বোচ্চ ৪৮১ রান। তাই বিশ্বকাপে হয়ে যাবে ৫০০ রানও, এমনটাই ধারণা বিশ্লেষকদের।

তাই তো ইংলিশ অধিনায়ককে এ বিষয়ে খোঁচা মারতে ভোলেননি ভারতীয় অধিনায়ক। আইসিসি কর্তৃক আয়োজিত অধিনায়কদের আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে পাশাপাশিই বসেছিলেন বিরাট কোহলি এবং ইয়ন মরগ্যান। সুযোগ পাওয়া মাত্রই, একদম কাছে বসে মোক্ষম খোঁচাটা দিয়ে বসলেন কোহলি।

বিশ্বকাপে ৫০০ রানের ব্যাপারে জিজ্ঞেস করা হলে কোহলি বলেন, ‘বিশ্বকাপে সবাই বড় রানের কথা বলছে, (ইয়ন মরগ্যানের দিকে ইঙ্গিত করে) ইংল্যান্ডের ওরা তো ৫০০ রানের আশায় ঘুম হারাম করে ফেলেছে। প্রথম বল থেকেই মার শুরু করে, যা চলতে ইনিংসের শেষ বল পর্যন্ত।’

Advertisement

তবে জয় পেতে হলে যে এমন ৪০০-৫০০ রান করতে হবে, তা মানতে রাজি নন ভারতের অধিনায়ক। তার মতে এবারের বিশ্বকাপে দেখা যাবে ২৫০-২৬০ রান করেও জেতা সম্ভব হয়েছে অনেক ম্যাচ। আর সেটাই হবে বিশ্বকাপের সৌন্দর্য্য- এমনটাই মানছেন কোহলি।

তিনি বলেন, ‘দেশে (ভারতে) সংবাদও সম্মেলনে আমার কাছে জানতে চাওয়া হয়েছিল এ ব্যাপারে। আমি বলেছি বিশ্বকাপে ২৬০-২৭০ রান করাও ৩৫০-৩৬০ রান করার মতোই কঠিন হবে। কারণ এটা বিশ্বকাপ, সবাইকেই চাপের মুখে খেলতে হবে, সবাই জেতার জন্য সর্বস্ব দিয়ে লড়াই করবে। আমি বলছি এই বিশ্বকাপে ২৫০ রান করেও কোনো দল ম্যাচ বাঁচাবে। এটাই হবে এই বিশ্বকাপের সৌন্দর্য।’

এসএএস/এমএস

Advertisement