দেশজুড়ে

জীবন ফিরে পাচ্ছে বুড়ি তিস্তা

পঞ্চগড়ে দেবীগঞ্জের বুড়ি তিস্তা নদীর খনন শুরু হয়েছে। শনিবার দুপুরে দেবীগঞ্জ উপজেলার কাদেরের মোড় এলাকায় মরাখালে পরিণত এই নদীর খনন কাজ উদ্বোধন করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

Advertisement

এ উপলক্ষে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, পানি উন্নয়ন বোর্ড রংপুর অঞ্চলের প্রধান প্রকৌশলী জ্যোতি প্রসাদ ঘোষ, পানি উন্নয়ন বোর্ড পঞ্চগড় নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান, দেবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান আব্দুল মালেক চিশতী, উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রত্যয় হাসান প্রমুখ বক্তব্য দেন।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, সরকারের ৬৪ জেলার অভ্যন্তরে ছোট নদী, খাল এবং জলাশয় পুনঃখনন প্রকল্পের আওতায় দেবীগঞ্জ উপজেলার বুড়ি তিস্তা নদীর ২০ কিলোমিটার পর্যন্ত খনন করা হবে। প্রায় ৭ কোটি ১৩ লাখ টাকা ব্যয়ে নদীটির ২০ মিটার প্রশস্ত এবং ৬ ফিট গভীর পর্যন্ত খনন করা হবে।

ভারত থেকে আসা বুড়ি তিস্তার ২৪ কিলোমিটার নদীটির ৪ কিলোমিটার ভারতীয় সীমান্ত ঘেঁষা হওয়ায় তা খননে এখনও সিদ্ধান্ত হয়নি। খননের পর নদীটির উভয় পাড় সুরক্ষিত এবং লোক চলাচলের ব্যবস্থা করা হবে। একই সঙ্গে তীরের দুই পাশে তিন হাজার বৃক্ষ রোপন করা হবে। টাঙ্গাইলের ঠিকাদারী প্রতিষ্ঠান গুডম্যান জেভি প্রকল্পটি বাস্তবায়ন করছে।

Advertisement

সফিকুল আলম/এমআরএম/এমএস