খেলাধুলা

ফাইনাল নিশ্চিতের ম্যাচে মোস্তাফিজের বদলে আসছেন রুবেল!

গত বৃহস্পতিবার (৯ মে) বাংলাদেশ-আয়ারল্যান্ডের প্রথম লেগের ম্যাচটি বৃষ্টিতে ধুঁয়ে মুছে না গেলে এতক্ষণে হয়ত দৃশ্যপট অনেক পরিষ্কার থাকতো। ১৭ মে কোন দুই দল ফাইনালে মুখোমুখি হবে, হয়ত তাও জানা হয়ে যেত। কিন্তু ঐ ম্যাচ না হওয়ায় অপেক্ষার প্রহর দীর্ঘ হয়েছে মাশরাফি বাহিনীর জন্য।

Advertisement

মাঝের কদিনে স্বাগাতিক আইরিশদের ৩০০+ রানের কঠিন টার্গেট অতিক্রম করে ফাইনালের টিকেট নিশ্চিত করেছে জেসন হোল্ডারের ক্যারিবীয় বাহিনী। এখন ফাইনাল নিশ্চিত করতে হলে ফিরতে পর্বের দুই ম্যাচের অন্তত একটিতে জিততে হবে টাইগারদের।

আগামীকাল (সোমবার) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জিতলেই ফাইনালে পৌঁছে যাবে বাংলাদেশ। তখন ১৫ মে আয়ারল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচ হারলেও আর সমস্যা হবে না। আইরিশদের বিদায়ঘণ্টা বাজবে, ১৭ মে ফাইনালে ক্যারিবীয়দের প্রতিপক্ষ হবে মাশরাফির দল।

কাজেই ১৩ মে সোমবার উইন্ডিজের বিপক্ষে ম্যাচ বাংলাদেশের ফাইনাল নিশ্চিতের লড়াই। আগের পর্বে ক্যারিবীয়দের ৮ উইকেটে হারানো মাশরাফি, তামিম, সৌম্য, সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহরা ফিরতি লড়াইয়ে জিততে মরিয়া।

Advertisement

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ম্যাচে বোলিং, ব্যাটিং আর ফিল্ডিংয়ে দারুণ টিম পারফরম্যান্স দেখিয়ে ৮ উইকেটের বীরোচিত জয়ে মাঠ ছেড়েছে মাশরাফির দল। বল হাতে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন অধিনায়ক মাশরাফি নিজে। সেঞ্চুরিয়ান শাই হোপকে আউট করা সহ এক ওভারে দুই উইকেটের পতন ঘটিয়ে ক্যারিবীয় ব্যাটিংয়ের মেরুদন্ড ভেঙ্গে দেন টাইগার ক্যাপ্টেন।

তার ভাইটাল ব্রেক থ্রু'র কারণে ২৬০'র ঘরে আটকে থাকে ওয়েস্ট ইন্ডিজ। পরে তামিম, সৌম্য আর সাকিব ব্যাট হাতে জ্বলে উঠলে বাংলাদেশ ৮ উইকেট হাতে রেখে ৩০ বল আগেই পৌছে যায় জয়ের বন্দরে।

অবশ্য জেসন হোল্ডারের দলও তেঁতে আছে। প্রথম লেগে আইরিশদের বিপক্ষে প্রথম উইকেটে বিশ্ব রেকর্ড গড়ার পাশাপাশি হিমালয় সমান স্কোর গড়ে বিশাল জয় পাওয়া ক্যারিবীয়রা আগের ম্যাচে স্বাগতিকদের ৩২৭ রানের বড় স্কোর টপকে গেছে অনায়াসে।

দলটির তিন উইলোবাজ শাই হোপ, জন ক্যাম্পবেল আর সুনিল অ্যামব্রিস অনবদ্য শতরান করেছেন আগের তিন ম্যাচে। এর মধ্যে রানের নহর বইয়ে দেয়া শাই হেপ বাংলাদেশের বিপক্ষে ১৪৮ রানের দারুণ ইনিংস খেলেছেন আর সুনিল অ্যামব্রিসও শেষ ম্যাচে জ্বলে উঠেছিলেন দারুণভাবে। কাজেই কাল হোল্ডারের দলও প্রথম পর্বের একপেশে হারের ধাক্কা সামলে প্রতিরোধ গড়ে তোলার প্রাণপন চেষ্টা করবে।

Advertisement

এদিকে আগামীকালকের গুরুত্বপূর্ণ ম্যাচকে সামনে রেখে আজ (রোববার) বাংলাদেশ সময় রাত ১০ টার পরও নিবিড় অনুশীলনে ব্যস্ত ছিল টাইগাররা।

পৌনে দশটার পর জাগো নিউজের সাথে মুঠোফোন আলাপে ম্যানেজার ও প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানান, প্র্যাকটিস শেষ হলে টিম মিটিংয়ে দল চূড়ান্ত হবে। এমনকি কাল খেলার আগে উইকেট দেখেও একাদশ সাজানো হতে পারে।

মোদ্দা কথা, ক্যারিবীয়দের সাথে সোমবারের গুরুত্বপূর্ণ ম্যাচের একাদশ চূড়ান্ত নয়। তবে এ সফরে ম্যানেজার হয়ে যাওয়া মিনহাজুল আবেদিন নান্নুর কথা শুনে মনে হয়েছে দলে পরিবর্তন আসার সম্ভাবনা আছে।

আগের ম্যাচে আলগা বোলিং করা বাঁহাতি পেসার মোস্তাফিজকে বাদ দিয়ে রুবেল হোসেনকে খেলানোর চিন্তা ভাবনা চলছে। মোস্তাফিজের বদলে তাসকিন আহমেদ আর ফরহাদ রেজার কাউকে খেলানোর সম্ভাবনাও খুব কম।

এআরবি/এসএএস/এএইচ