ধর্ম

রমজানের চাঁদ দেখলে বিশ্বনবি যে দোয়া পড়তেন

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রজব মাস থেকে রমজান লাভে দোয়া করতে থাকতেন। আর শাবান মাস আসলে তিনি রমজানের জন্য ব্যাকুল হয়ে ওঠতেন।

Advertisement

প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম শাবান মাসে চাঁদের হিসাব রাখতে দিন গণনা করতেন। আর রমজানের নতুন চাঁদ দেখার জন্য অপেক্ষা করতেন।

হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম শাবান মাসের চাঁদের হিসাব যেভাবে রাখতেন অন্য কোনো মাসের হিসাব সেভাবে রাখতেন না। পরে চাঁদ দেখে রোজা রাখতেন।’ (মুসনাদে আহমদ)

আজ শাবান মাসের ২৯ তারিখ। আজ রমজানের চাঁদ দেখা গেলে সন্ধ্যা থেকেই রমজানের আমেজ নিয়ে রাতের (তারাবিহ) নামাজ আদায় করবে মুসলিম উম্মাহ। ভোর রাতে সাহরি খাওয়ার মাধ্যমে কাল থেকেই শুরু হবে সিয়াম সাধনা।

Advertisement

তাই আজ রমজানের নতুন চাঁদ দেখার সঙ্গে সঙ্গেই মুসলিম উম্মাহ প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের একটি আমল করার সুযোগ পাবে। তিনি নতুন চাঁদ দেখলেই একটি দোয়া পড়তেন-

আরও পড়ুন > সাহরি ও ইফতারের সময়সূচি ২০১৯

হজরত তালহা ইবনে ওবায়দুল্লাহ রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন নতুন চাঁদ দেখতেন তখন বলতেন-

اَللهُ اَكْبَرُ اَللَّهُمَّ أَهِلَّهُ عَلَيْنَا بِالْأَمْنِ وَ الْاِيْمَانِ وَالسَّلَامَةِ وَ الْاِسْلَامِ وَ التَّوْفِيْقِ لِمَا تُحِبُّ وَ تَرْضَى رَبُّنَا وَ رَبُّكَ الله

Advertisement

উচ্চারণ : আল্লাহু আকবার, আল্লাহুম্মা আহিল্লাহু আলাইনা বিল আমনি ওয়াল ঈমানি ওয়াস্সালামাতি ওয়াল ইসলামি ওয়াত্‌তাওফিকি লিমা তুহিব্বু ওয়া তারদা রাব্বুনা ওয়া রাব্বুকাল্লাহ।

অর্থ : আল্লাহ মহান, হে আল্লাহ! এ নতুন চাঁদকে আমাদের নিরাপত্তা, ঈমান, শান্তি ও ইসলামের সঙ্গে উদয় কর। আর তুমি যা ভালোবাস এবং যাতে তুমি সন্তুষ্ট হও, সেটাই আমাদের তাওফিক দাও। আল্লাহ তোমাদের এবং আমাদের প্রতিপালক।’ (তিরমিজি, মিশকাত)

আরও পড়ুন > চাঁদের সৃষ্টি প্রসঙ্গে আল্লাহর ঘোষণা

উল্লেখ্য যে, অনেক আলেমদের মতে শাবান মাসের ২৯ তারিখ চাঁদ দেখা ফরজে কেফায়া বলেন। আর চাঁদ দেখা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর ব্যক্তিগত আমলের কারণে প্রত্যেক মুমিনের জন্য আকাশে চাঁদের অনুসন্ধান করাকেও আলেম সমাজ মোস্তাহাব মনে করেন।

রমজানের চাঁদ দেখলে প্রিয় নবি অনেক খিুশি হতেন। তিনি উচ্ছ্বাস প্রকাশ করতেন। রমজানের চাঁদকে অভিনন্দ জানাতেন। আল্লাহর প্রশংসা করতেন। নেক আমল করার তাওফিক কামনা করতেন।

এমনকি হাদিসের বর্ণনা মতে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রমজানের চাঁদকে সুপথ ও কল্যাণের বার্তাবহ বলে সম্বোধন করতেন এবং রমজানের কল্যাণ ও বরকত লাভের জন্য আল্লাহর কাছে তাওফিক কামনা করতেন।

শুধুমাত্র শাবান, রমজান বা শাওয়াল মাসের নতুন চাঁদ দেখেই এ দোয়া পড়তে হবে এমন নয় বরং অন্য মাসগুলোর নতুন চাঁদ দেখে এ দোয়া পড়াও প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহ ওয়া সাল্লামের আমল।

আকাশে রমজানের নতুন চাঁদ সন্ধান করার জন্য মুসলিম উম্মাহর সেই কাঙ্খিত দিনটি আজ। আর ইসলামিক ফাউন্ডেশনের নির্দেশনাও এমন যে, রমজান চাঁদ তালাশ করা এবং দেখলে তা যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে তাদের জানানো। কিংবা এ নাম্বারগুলোতে জানানো-টেলিফোন নম্বর : ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭। ফ্যাক্স নম্বর : ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে প্রত্যেক হিজরি মাসের নতুন চাঁদ দেখার পর উল্লেখিত দোয়াটি পড়ার তাওফিক দান করুন। চাঁদ দেখে মাস ব্যাপী কল্যাণের কাজ করার তাওফিক দান করুন। ঈমানি ও শান্তির জীবন যাপন ও যাবতীয় অনিষ্ট থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমকেএইচ