ক্যাম্পাস

ঢাবিতে ক্লাস বর্জনে কাটলো ডাকসু নির্বাচনের পরদিন

 

দীর্ঘ ২৮ বছর পর অনুষ্ঠিত ডাকসু নির্বাচনের পরদিন ক্লাস বর্জনের মধ্য দিয়ে অতিবাহিত করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

Advertisement

এই নির্বাচনে অনিয়মের প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ধর্মঘটের সমর্থনে ক্লাস বর্জন করেন সাধারণ শিক্ষার্থীরা। মঙ্গলবার (১২ মার্চ) কলাভবন, কার্জন হল, মোকারম ভবন, এনএক্স ভবনের কোথাও ক্লাস হতে দেখা যায়নি। শিক্ষার্থীরা কেউ ক্লাসে আসেননি, তেমনি শিক্ষকদেরও দেখা মেলেনি।

এর আগে সোমবার (১১ মার্চ) ডাকসু নির্বাচনে কারচুপি ও নজিরবিহীন ভোট জালিয়াতির অভিযোগ এনে এর প্রতিবাদে মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট ও ক্লাস বর্জন কর্মসূচি ঘোষণা করে নির্বাচন বর্জনকারী বিভিন্ন ছাত্র সংগঠন সমর্থিত প্যানেল এবং স্বতন্ত্র প্রার্থীরা।

ধর্মঘটের পক্ষে ক্যাম্পাসে মিছিল ও সমাবেশ করে ছাত্রদল। সমাবেশে ছাত্রদল মনোনীত ডাকসুর জিএস প্রার্থী খন্দকার আনিসুর রহমান অনিক বলেন, ‘আমাদের পূর্বঘোষিত ধর্মঘট কর্মসূচি চলছে। সকাল থেকে আমরা একাধিকবার বিক্ষোভ করছি। আমাদের সঙ্গে সাধারণ শিক্ষার্থীরা ধর্মঘটের সাড়া দিয়ে তারা ক্লাস বর্জন করেছে। আমাদের একদিনের ধর্মঘট পালিত হয়েছে।’

Advertisement

পরবর্তী কর্মসূচি সবাইকে জানানো হবে বলেও জানান তিনি।

অন্যদিকে কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুল হক নুরকে ডাকসুর ভিপি ঘোষণা করার প্রতিবাদে মঙ্গলবার ভোর রাত থেকে উপাচার্যের বাসভবন ঘিরে বিক্ষোভ করেছে ছাত্রলীগ। তারা ভিসির বাড়ির সামনে টায়ার জ্বালিয়ে প্রতিবাদ করেন।

উদ্ভূত পরিস্থিতিতে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বিশ্ববিদ্যালয় এলাকার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রবেশের মুখে প্রতিটি গেটে গাড়ি ও সাধারণের চলাচল সীমিত করা হয়েছে।

এমবিআর/এমএস

Advertisement