খেলাধুলা

জুটিতে জাজাই-গনির বিশ্বরেকর্ড

দেহরাদুনে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে আয়ারল্যান্ডের বোলারদের নিয়ে রীতিমতো ছেলেখেলা করলো আফগানিস্তানের দুই ওপেনার হযরতউল্লাহ জাজাই এবং উসমান গনি। ডানহাতি-বাঁহাতি এ জুটির তান্ডবে ভেঙে গেছে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের জুটির সব রেকর্ড।

Advertisement

দুজন মিলে মাত্র ১৭.৩ ওভারে যোগ করেছেন ২৩৬ রান। মাত্র ৪২ বলে সেঞ্চুরি করে জাজাই নিজের দেড়শ রানের দিকে এগিয়ে গেলেও ৪৮ বলে ৭৩ রানের ইনিংস খেলে সাজঘরে ফিরেছেন গনি।

তবে ঠিকই করে গিয়েছেন বিশ্বরেকর্ড। এতদিন ধরে উদ্বোধনী জুটিতে বিশ্বরেকর্ডটা নিজেদের দখলে রেখেছিল অস্ট্রেলিয়ার দুই ওপেনার ডি'আরকি শর্ট এবং অ্যারন ফিঞ্চ। জিম্বাবুয়ের বিপক্ষে গতবছর দুজন মিলে যোগ করেছিলেন ২২৩ রান।

এ রেকর্ড ভেঙে দিয়ে ২৩৬ রানের রেকর্ড গড়লেন জাজাই এবং গনি। যা কি-না আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যেকোনো উইকেটের সর্বোচ্চ রানের জুটির রেকর্ডও বটে।

Advertisement

টসে জিতে ব্যাট করতে নেমে জাজাই এবং গনির ব্যাটে চড়ে বিশ্বরেকর্ড গড়েছে আফগানিস্তান। দুজনের ১০৫ বলের জুটিতে ১৬টি চারের সঙ্গে ছিল ১৮টি বিশাল ছক্কার মার। ৪২ বলে শতক ছোঁয়ার মাধ্যমে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েছেন জাজাই।

এসএএস/জেআইএম