একুশে বইমেলা

লেখক-প্রকাশকের সম্পর্ক আত্মীক হওয়া উচিত : হাসান জায়েদী

অমর একুশে বইমেলা শেষ হতে আর পাঁচ দিন বাকি। পাঠক-লেখক-প্রকাশকদের অংশগ্রহণে জমজমাট হয়েছে মেলাটি। বইমেলার বিভিন্ন বিষয় নিয়ে কথা হয়েছে বেশ কয়েকজন প্রকাশকের সঙ্গে। তারই ধারাবাহিকতায় আজ কথা বলেছেন পার্ল পাবলিকেশন্সের প্রকাশক হাসান জায়েদী। জাগো নিউজের পক্ষ থেকে সাক্ষাৎকার নিয়েছেন সালাহ উদ্দিন মাহমুদ—

Advertisement

জাগো নিউজ: বইমেলার সার্বিক পরিস্থিতি ও নিরাপত্তা কেমন লাগছে?

হাসান জায়েদী: মেলার সার্বিক পরিস্থিতি ভালো। খুব সুন্দর। পাঠকরা আসছে, ঘুরছে। আমার কাছে ভালোই লাগছে।

জাগো নিউজ: বই প্রকাশের খরচ স্বাভাবিক আছে না বেড়েছে?হাসান জায়েদী: অনেক বেড়েছে। কাগজের দাম অনেক বাড়তি। বাইন্ডাররাও চার্জ বাড়িয়ে দিয়েছে। অামাদের মূলত খরচ বেশি হয় বাইন্ডিং আর কাগজে। তাই এসবের দাম বেড়ে গেলে স্বাভাবিকভাবেই বইয়ের দাম বাড়তি হবে।

Advertisement

> আরও পড়ুন- ‘লেখক বলছি’ পাঠক-লেখকের সংযোগ সেতু 

জাগো নিউজ: মানসম্মত বই প্রকাশে আপনাদের ভূমিকা কেমন?

হাসান জায়েদী: এই প্রশ্নটি জটিল। মানসম্মত বই আমি কোনটিকে বলব? লেখকের কথা বলব না প্রডাকশনের কথা বলব? তবে আমি বলব, আমার প্রডাকশন ভালো হচ্ছে। আমার মনে হয়, সব বই-ই মানসম্মত। তা না হলে কেউ-ই বই করত না।

জাগো নিউজ: লেখক-প্রকাশকের সম্পর্ক কেমন হওয়া উচিত বলে মনে করেন?

Advertisement

হাসান জায়েদী: সম্পর্ক অবশ্যই ভালো হওয়া উচিত। সম্পর্ক খুবই ক্লোজড, অনেকটা রিলেটিভের মতো হওয়া উচিত। তাহলে একজন আরেকজনের কাছে মনের কথাটি বলা যায়। লেখক-প্রকাশকের মূল সম্পর্কটি হচ্ছে পাণ্ডুলিপি আদান-প্রদান। কোন কারণে যদি রয়্যালটি দিতে না পারি, তাহলে লেখককে তা বুঝিয়ে বলতে হবে। আবার আমি যেন লেখককে হাসতে হাসতে বলতে পারি, ভাই এবার এই টাইপের লেখা দিয়েন তো। আমার মনে হয়, লেখক-প্রকাশকের সম্পর্ক আত্মীক হওয়া উচিত।

> আরও পড়ুন- বইয়ের গন্ধে ম ম বাংলাবাজার! 

জাগো নিউজ: বইমেলার আয়োজন নিয়ে আপনার কোন পরামর্শ আছে কিনা?

হাসান জায়েদী: আয়োজনটি খুবই সুন্দর হয়েছে। এবারের স্টল বিন্যাস আমার ভালো লেগেছে। তবে কিছু কিছু বিষয় তো থাকবেই। সব তো আর সমান হবে না। যেমন মেলায় অবস্থিত ক্যান্টিনের সামনের স্টলগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে। ভালো বই নিয়ে এলেও তারা ক্ষতিগ্রস্ত হবে। তাই আরেকটু ভেবে-চিন্তে ছক করে যদি স্টল বিন্যাস করা হতো, তাহলে বেশি ভালো হতো। সবাই খুশি থাকতো।

জাগো নিউজ: সবেশেষে আপনার প্রকাশনী সম্পর্কে কিছু বলুন—

হাসান জায়েদী: পার্ল পাবলিকেশন্স ১৯৮৭ সালে প্রতিষ্ঠিত হয়েছে। এ পর্যন্ত আমরা প্রায় ছয়শ’ বই প্রকাশ করেছি। এরমধ্যে হুমায়ূন আহমেদ, ড. মুহম্মদ জাফর ইকবাল, মোস্তফা কামাল, অানিসুল হক, সুমন্ত আসলাম, মোস্তফা মামুন ও দীপু মাহমুদ উল্লেখযোগ্য। এছাড়া নতুনরা তো রয়েছেই। নতুনদের অনেক লেখাই পড়ি, ভালো লাগে। ভালো লাগলে প্রকাশ করি।

এসইউ/আরআইপি