লাইফস্টাইল

শুষ্ক কফ দূর করার সবচেয়ে সহজ উপায়

শুষ্ক কফ জমে থাকা বেশ বিরক্তিকর একটি সমস্যা। এটি বিপদেরও কারণ হতে পারে। খুব বেশি কফ জমে থাকলে শ্বাসকষ্ট হয়। আর এই শ্বাসকষ্ট কখনো কখনো মারাত্মক আকার ধারণ করে। তাই যারা এই সমস্যায় ভুগছেন, আজ থেকেই এই সমস্যাকে নির্মূল করার চেষ্টা করুন। আর এই জমে থাকা কফের সমস্যা দূর করার কিছু সহজ উপায় আছে। চলুন জেনে নেয়া যাক-

Advertisement

আরও পড়ুন: ভুলে যাওয়ার রোগ? জেনে নিন সমাধান 

গার্গল

লবণপানিতে গার্গল শুধু যে কাশি, গলা ব্যথা কমায় তা না, এটি বুকে জমা কফ দূর করার জন্য খুব উপকারী। হালকা গরমপানিতে একটু লবণ মিশিয়ে নিন। ব্যাস, এটা দিয়েই দিনে তিনবার গার্গল করুন। তাহলেই দেখবেন বুকে জমা কফ কেমন উঠে যাচ্ছে। এটি খুব ভালো একটা উপায় এবং তাড়াতাড়ি কাজ করে।

Advertisement

আদা

আদাও খুব ভালো কাজে দেয় বুকের জমা কফ তুলে দিতে।এক গ্লাস মতো পানি গরম করুন। এবার এই পানিতে একটুকরো আদা দিয়ে দিন। আদাসহ পানি ভালো করে ফোটান। ভালোভাবে ফোটানোর পর আদা তুলে নিন। এবার আদার নির্জাস সহ এই পানি পান করুন। দিনে একবার এটি পান করুন। তবে পানি যেন বেশি গরম না হয়, হালকা গরম পানি পান করবেন। সমস্ত কফ উঠে যাবে। এছাড়াও একটুকরো আদা মুখে নিয়ে রেখে দিতে পারেন। এতে শুষ্ক কাশিও কমবে, আবার বুকে জমা কফও উঠে আসবে।

আরও পড়ুন: জেনে নিন দীর্ঘ সময় বসে থাকলে কী ক্ষতি হয় 

গরম পানির ভাপ

Advertisement

গরম পানির ভাপ নিলে বুকে কফ জমতে পারে না। পানি খুব গরম করে এর ভাপ নিন। এই ভাপ নেয়ার সময় ঘরের জানালা দরজা বন্ধ করে ভাপ নিন। তাহলে ভালো কাজ হবে। নাহলে ভাপ বেড়িয়ে যাবে। আর এর সাথে ওই পানিতে মিশিয়ে নিন একটু কর্পূর মিশিয়ে নিন। দিনে দুইবার কর্পূরের ভাপ নিয়ে নিন। দেখবেন কেমন ম্যাজিকের মতো বন্ধ নাক কেমন ছেড়ে গেছে। আর বুকে জমে থাকা কফও উঠে আসছে সহজেই। এটি দিনে একবার করলেই কাজ হবে।

এইচএন/এমকেএইচ