অর্থনীতি

তেল কম দেয়ায় পেট্রোল পাম্পের বিরুদ্ধে মামলা

পরিমাপে জ্বালানি তেল কম দেয়ায় একটি ফিলিং স্টেশন এবং ওজন ও পরিমাপে কারচুপির অপরাধে আরও সাতটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)।

Advertisement

বৃহষ্পতিবার টাঙ্গাইল ও গাজীপুর এলাকায় বিএসটিআই’র দুটি সার্ভিল্যান্স টিমের মাধ্যমে ‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’ লঙ্ঘন করায় এসব মামলা দায়ের করা হয়।

বিএসটিআই’র সার্ভিল্যান্স টিম টাঙ্গাইলের বাসাইল উপজেলার করটিয়া এলাকার মেসার্স হাজি ফিলিং স্টেশনে অভিযান চালিয়ে জ্বালানি তেল পরিমাপে কম দেয়ার প্রমাণ পায়। সেইসঙ্গ ফিলিং স্টেশনটি আন্ডার গ্রাউন্ড স্টোরেজ ট্যাংকের মেয়াদ উত্তীর্ণ ক্যালিব্রেশন সার্টিফিকেট ব্যবহার করার তথ্য পাওয়া যায়। যে কারণে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা দায়ের করেছে বিএসটিআই।

অপরদিকে টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার পাকুল্লা বাজার এলাকার মেসার্স টাঙ্গাইল মিষ্টি মেলা, মেসার্স টাঙ্গাইল মিষ্টি মুখ, মেসার্স জয়দুর্গা মিষ্টি ভাণ্ডার, মেসার্স টাঙ্গাইল মিষ্টির সমাহার ও মেসার্স শ্রী শ্রী লক্ষ্মী নারায়ণ মিষ্টান্ন ভাণ্ডারে অভিযান চালিয়ে দইয়ের পাতিলে ওজনে কম দেয়ার প্রমাণ পায় বিএসটিআই।

Advertisement

একই সঙ্গে প্রতিষ্ঠানগুলোর ঘি পণ্যের মোড়কে ওজন, মূল্য, উৎপাদন, মেয়াদ উত্তীর্ণের তারিখ উল্লেখ না থাকার প্রমাণ পাওয়া যায়। পাশাপাশি ডিজিটাল প্লাটফর্ম স্কেলের বিএসটিআই হতে ভেরিফিকেশন সার্টিফিকেটও গ্রহণ করেনি এই প্রতিষ্ঠানগুলো। যে কারণে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধেও মামলা দায়ের করেছে বিএসটিআই।

গাজীপুর জেলার সদর এলাকায় বিএসটিআই’র আরেকটি সার্ভিল্যান্স টিম মেসার্স ইউনিক টেইলার্স অ্যান্ড বস্ত্রালয় এবং মেসার্স ঢাকা টেইলার্স অ্যান্ড বস্ত্রালয়ের কাপড় বিক্রয়ে মিটারের পরিবর্তে গজকাঠি ব্যবহার করার অপরাধে ওজন ও পরিমাপ মানদণ্ড আইন লঙ্ঘিত হওয়ায় তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

বিএসটিআই’র অভিযানে সংস্থাটির সহকারী পরিচালক মো. রেজাউল করিম, মো. মোন্নাফ হোসেন, সঞ্জয় কুমার সরকার এবং পরিদর্শক মো. লিয়াকত হোসেন, মো. রাকিবুল আলম ও মো. বিল্লাল হোসেন অংশগ্রহণ করেন।

এমএএস/এমবিআর/পিআর

Advertisement