জাতীয়

পঙ্গু হাসপাতালে ভাড়া দেয়া হচ্ছে ড্রিল মেশিন!

রাজধানীর পঙ্গু হাসপাতালে রোগীর অস্ত্রোপচারের জন্য ব্যবহৃত ড্রিল মেশিন ভাড়া দেয়া হয় বলে অভিযোগ পাওয়া গেছে। আর এ অভিযোগ করেছেন রোগীর স্বজনরা। তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, সড়ক দুর্ঘটনায় আহত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া হাত ও পা ভাঙা রোগীদের অস্ত্রোপচারের আগে ডাক্তারের সহকারীরা রোগীর সঙ্গে ড্রিল মেশিন ভাড়া দেয়ার জন্য যোগাযোগ করেন। ড্রিল মেশিন ভাড়া ও ওষুধপত্র বাবদ রোগীভেদে ৮ হাজার থেকে ১০ হাজার টাকার চুক্তিতে অস্ত্রোপচার হচ্ছে।

Advertisement

নাম প্রকাশ না করার শর্তে একাধিক রোগীর স্বজনরা জাগো নিউজকে জানিয়েছেন, বিভিন্ন দুর্ঘটনায় আহত রোগীদের সুচিকিৎসার জন্য দেশের একমাত্র সরকারি এই বিশেষায়িত হাসপাতালের অস্ত্রোপচার কক্ষে ড্রিল মেশিন আছে কিনা তা তারা জানেন না। চিকিৎসকের পক্ষে ড্রিল মেশিন ভাড়াবাবদ রোগীদের কাছ থেকে টাকা নেয়া হচ্ছে। তবে ড্রিল মেশিনবাবদ টাকা নেয়া হলেও এর বিপরীতে কোনো কাগজ দেয়া হয় না। এ ছাড়া টাকা দিতে রাজি না হলে অস্ত্রোপচারের ডেটও পাওয়া যায় না।

বুধবার সরেজমিনে হাসপাতালে গিয়ে রোগীর স্বজনদের অভিযোগের সত্যতা মেলে। এ প্রতিবেদকের উপস্থিতিতেই বেলা সাড়ে ১১টার দিকে জনৈক চিকিৎসকের সহকারী হাসপাতালের দোতলার বিশেষায়িত ওটির (অস্ত্রোপচার কক্ষ) সামনের করিডোরে এসে এক বৃদ্ধার হাতে ড্রিল মেশিনের একটি বক্স দিয়ে বলেন, ‘আপনার ছেলেকে যখন অস্ত্রোপচারের জন্য ডাকা হবে তখন তার সঙ্গে করে ড্রিল মেশিনের এই বক্সটি দিয়ে দিবেন।’ বৃদ্ধা জানান, সড়ক দুর্ঘটনায় তার ছেলের পা (নলি) ভেঙে গেছে। অপারেশনে ড্রিল মেশিন প্রয়োজন হবে বলে তার কাছ থেকে ৮ হাজার টাকা নেন চিকিৎসকের সহকারী।

মায়ের হাতে অস্ত্রোপচারের সিরিয়ালের জন্য জন্য দোতলার বারান্দায় অপেক্ষমাণ এক তরুণ জানান, তিনি চিকিৎসকের সহকারীর কাছে অপারেশন বাবদ ১০ হাজার টাকা দিয়েছেন। তবে চিকিৎসকের কথা বলে টাকা নেয়া হলেও কোনো কাগজ দেয়া হয়নি। তাছাড়া চিকিৎসক কেন সরাসরি টাকা নেন না তা বোধগম্য নয়।

Advertisement

এমইউ/এসআর/জেআইএম