কৃষি ও প্রকৃতি

বর্ষায় ফোটে সোনাপাতি ফুল

হলুদ রঙের অসম্ভব সুন্দর এই ফুলটির নাম সোনাপাতি ফুল। কেউ কেউ একে চন্দ্রপ্রভা নামেও ডাকে। গ্রীষ্ম বা বর্ষায় ডালের আগায় বড় বড় থোকায় দেখা যায় হলুদ রঙের এই ফুল। বিস্তারিত জানাচ্ছেন মঞ্জুর মোর্শেদ রুমন-

Advertisement

পরিচয়এটি Bignoniaceae পরিবারে একটি উদ্ভিদ। এর বৈজ্ঞানিক নাম Tecoma stans। অন্যান্য স্থানীয় নামের মধ্যে Yellow bells, Yellow trumpet, Yellow-Elder উল্লেখযোগ্য।

> আরও পড়ুন- যে কোনো মাটিতে গ্লাডিওলাস চাষ

নিবাসএই ফুলের আদি নিবাস আমেরিকা। যুক্তরাষ্ট্রের ভার্জিন আইল্যান্ডের অফিসিয়াল ফুল আর ব্রাহামার পুষ্পপ্রতীকে এই ফুলের ব্যবহার হয়। এই ফুল গাছ এখন আমাদের দেশেও ব্যাপকভাবে রোপণ করা হচ্ছে।

Advertisement

বিবরণএই ফুলের গাছ চিরসবুজ। মাথা কিছুটা ছড়ানো। পাতা যৌগিক ও ভল্লাকার, কিনারা খাজকাঁটা। দল ফানেলের আকার, ৩-৪ সে.মি চওড়া। ফল শুকনো, বিদারী, ১২-২০ সে.মি লম্বা, বীজ ছোট। বীজ ও কলমে চাষ হয়। প্রায় সারা বছর ফুল ফোটে এমন আরেকটি প্রজাতি Tecoma gaudichaudi। সোনাপাতি ঝোপালো গাছ, ৪ মিটার পর্যন্ত উঁচু হয়। ৮-১৫ সে.মি লম্বা, পাতা হয় ২-৩টি।

> আরও পড়ুন- টবে ফুলের চাষ কেন করবেন

ফুলডালের আগায় বড় বড় থোকায় হলুদ রঙের ফুল ফোটে। দেখতে অনেকটা হলুদ ঘণ্টার মতো। গ্রীষ্ম, বর্ষা ও হেমন্তে ফুটলেও প্রায় সারা বছরই পাওয়া যায়।

এসইউ/এমএস

Advertisement