খেলাধুলা

ম্যাচ ফিক্সিংয়ের তদন্তে নেমেছে আইসিসি

আল জাজিরা টিভির এক ডকুমেন্টারি নাড়িয়ে দিয়েছে পুরো ক্রিকেট বিশ্বকে। গত তিন বছরের তিনটি দলের বিপক্ষে টেস্টে ম্যাচ ফিক্সিংয়ে জড়িয়ে আছে ভারতের নাম, এমন চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে এসেছে ওই ডকুমেন্টারিতে। অবশেষে এই ব্যাপারে মুখ খুলল আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সংস্থার এন্টি করাপশন ইউনিট জানিয়েছে, অভিযোগটা খুব গুরুত্বের সঙ্গেই আমলে নিয়েছেন তারা, শুরু হয়েছে তদন্তও।

Advertisement

আইসিসির এন্টি করাপশন ইউনিটের জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল বলেছেন, ‘আইসিসির এখন সুযোগ হয়েছে দুর্নীতি নিয়ে ওই ডকুমেন্টারিটি দেখার। আমরা আগেও বলেছি, আমরা এই অনুষ্ঠানের বিষয়বস্তু এবং যা অভিযোগ এসেছে, সেগুলোকে খুবই গুরুত্বের সঙ্গে নিয়েছি। আইসিসির এন্টি করাপশন ইউনিট সংশ্লিষ্ট বোর্ডের সঙ্গে মিলে কাজ করবে। প্রতিটি অভিযোগই পরীক্ষা করা হবে।’

এর আগেই টেলিভিশন চ্যানেল আল জাজিরার কাছে এডিটিং ছাড়া আসল ভিডিও এবং অন্যান্য প্রমাণাদি দেয়ার জন্য অনুরোধ জানিয়েছিল আইসিসি। মার্শাল জানিয়েছেন, তদন্তের স্বার্থে এগুলো তাদের দরকার হবে।

প্রসঙ্গতঃ আল জাজিরা টিভির ওই ডকুমেন্টারিতে উঠে আসে গত তিন বছরে ভারতের খেলা তিনটি টেস্ট ম্যাচ ফিক্সিং করা হয়। ম্যাচগুলো ছিল-শ্রীলঙ্কার বিপক্ষে গলে ২০১৭ সালের জুলাইয়ে, অস্ট্রেলিয়ার বিপক্ষে রাঁচিতে ২০১৭ সালের মার্চে এবং ইংল্যান্ডের বিপক্ষে চেন্নাইয়ে ২০১৬ সালের ডিসেম্বরে। এগুলোর মধ্যে শ্রীলঙ্কা এবং ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ জিতেছে ভারত, অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টটি ড্র হয়।

Advertisement

আল জাজিরার ওই ডকুমেন্টারিতে দাবি করা হয়, অস্ট্রেলিয়ার দুইজন এবং ইংল্যান্ডের তিনজন খেলোয়াড় এই ফিক্সিংয়ে জড়িত ছিলেন। তারা জুয়ারিদের ইচ্ছেতে ধীরগতিতে রান নিয়েছিলেন।

এমএমআর/পিআর