বিনোদন

প্রথমবার নজরুল সাহিত্যে চঞ্চল, সঙ্গে সানজিদা প্রীতি

 

বাংলা সাহিত্যে রবি ঠাকুরের বলয় ভেঙে নতুন এক দিগন্তের সূচনা করতে পেরেছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। তার সাহিত্য-গান আজও বাঙালির জীবনে বর্তমানকে ধারণ করে ফিরে ফিরে আসে। নজরুল সাহিত্যের চরিত্ররাও নাড়া দিয়ে যায় অনুভূতির দুয়ারে।

Advertisement

বিভিন্ন সময় কাজী নজরুল ইসলামের সাহিত্য নিয়ে তৈরি হয়েছে টিভি নাটক ও টেলিছবি। সেই ধারাবাহিকতায় আগামীকাল শুক্রবার (২৫ মে) কবির জন্মজয়ন্তী উপলক্ষে প্রচার হবে নাটক ‘বনের পাপিয়া’। আর এই নাটকে অভিনয়ের মধ্য দিয়ে প্রথমবারের মতো কাজী নজরুল ইসলামের সাহিত্য নিয়ে নির্মিত নাটকে কাজ করলেন জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী।

বিদ্রোহী কবির ‘বনের পাপিয়া’ গল্প অবলম্বনে একই নামে নাটকটি নির্মাণ করেছেন নির্মাতা দম্পতি শুভ্র খান ও শ্রাবণী ফেরদৌস। এর চিত্রনাট্য করেছেন শ্রাবণী ফেরদৌস। কিছুদিন আগেই মানিকগঞ্জ এলাকায় নাটকটির শুটিং সম্পন্ন হয়েছে। এই নাটকে চঞ্চলের বিপরীতে দেখা যাবে অভিনেত্রী সানজিদা প্রীতিকে।

প্রথমবার নজরুলের গল্পে কাজ করা প্রসঙ্গে চঞ্চল চৌধুরী জাগো নিউজকে বলেন, ‘‘আমি সবসময় এক্সপেরিমেন্টাল কাজ করতে পছন্দ করি। কখনো রবীন্দ্রনাথ বা নজরুলের গল্পে কাজের অনেক প্রস্তাব পেয়েছি। কিন্তু সেগুলো করতে চাইনি। কারণ এ ধরণের গল্পে যে কস্টিউম ও সেট দরকার সেটা ঠিকমত পাওয়া যায় না। তবে প্রথমবার নজরুলের গল্পে কাজ করা হলো সেই প্রত্যাশার পূরণ হওয়াতেই। আমি অনেক খুশি এই নাটকটিতে অভিনয় করে। স্ক্রিপ্টটা পড়ে খুব ভালো লাগলো। শুভ্র ও শ্রাবণী তাদের সর্বোচ্চ চেষ্টা করেছে গল্প অনুযায়ী কাজটা ফুটিয়ে তুলতে, সময়টাকে ধারণ করে। আমার মনে হয় দর্শক উপভোগ করবেন ‘বনের পাপিয়া’।’’

Advertisement

পরিচালক শুভ্র খান বলেন, ‘সাহিত্য নির্ভর কাজ গুলো করতে গেলে অনেক সময় মনের মত নাট্যরূপ, পান্ডুলিপি হয়ে উঠে না। সেদিক থেকে আমি যেভাবে গল্পটাকে উপস্থাপন করতে চেয়েছি শ্রাবনী ফেরদৌস চমৎকার ভাবে গল্পটার নাট্যরূপ দিয়েছেন। মূল গল্পের চরিত্রের মত চঞ্চল চৌধুরী ও সানজিদা প্রীতি তা সুন্দর ভাবে প্রোট্রেট করার চেষ্টা করেছেন।’

চিত্রনাট্যকার ও পরিচালক শ্রাবনী ফেরদৌস বলেন, ‘যেহেতু আমি এক সাথে এই নাটকটির নাট্যরূপ ও পরিচালনার সাথে জড়িত, চেষ্টা করেছি গল্পের সাহিত্যের মান ঠিক রেখে একটি ভালো নির্মাণ উপহার দিতে।’

নাটকের অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন খায়রুল টিপু, তৃষ্ণা সরকার, পংকজ, হাসিমুন, তারেক খান, মাধবী লতা, রাসেল রাজ, আলীনূর, জাকিয়া প্রমুখ।

কবি নজরুল ইসলামের জন্মজয়ন্তী উপলক্ষে ঘুড্ডি এ্যানিমো প্রযোজিত নাটকটি আগামীকাল শুক্রবার রাত ৮ টায় আরটিভিতে প্রচার করা হবে।

Advertisement

এলএ/আরআইপি