সাহিত্য

কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার প্রদান

ছয় তরুণ কবি ও সাহিত্যিকের হাতে তুলে দেয়া হলো বেঙ্গল ফাউন্ডেশনের ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক’ পুরস্কার। মঙ্গলবার বিকেলে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে এ পুরস্কার প্রদান করা হয়।

Advertisement

এ বছর কবিতায় যৌথভাবে ‘জুমজুয়াড়ি’ কাব্যগ্রন্থের জন্য মিজানুর রহমান বেলাল ও ‘নিশিন্দা পাতার ঘ্রাণ’ কাব্যগ্রন্থের জন্য হোসনে আরা জাহান, কথাসাহিত্যে ‘এই বেশ আতঙ্কে আছি’ গ্রন্থের জন্য তাপস রায়, প্রবন্ধ, গবেষণা ও নাটকে ‘নৃত্যকী’ গ্রন্থের জন্য আলতাফ শাহনেওয়াজ, মুক্তিযুদ্ধবিষয়ক সাহিত্যে মুক্তিযুদ্ধের ‘অজানা ভাষ্য’ গ্রন্থের জন্য মামুন সিদ্দিকী এবং শিশু-কিশোর সাহিত্য বিভাগে ‘হরিপদ ও গেলিয়েন’ গ্রন্থের জন্য রাজীব হাসান পুরস্কারটি পেয়েছেন। প্রত্যেককে এক লাখ টাকা, ক্রেস্ট ও সনদপত্র দেয়া হয়।

কালি ও কলমের সম্পাদকমণ্ডলীর সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। অতিথি ছিলেন রবীন্দ্র গবেষক ও প্রাবন্ধিক মার্টিন ক্যামশন ও কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের লিটু। অনুষ্ঠান সঞ্চালনা করেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।

Advertisement

বেঙ্গল ফাউন্ডেশন ২০০৮ সাল থেকে ‘তরুণ কবি ও লেখক পুরস্কার’ প্রদান করে আসছে। এ পর্যন্ত ৩৯ জন কবি ও লেখক এ পুরস্কার পেয়েছেন। সবশেষে রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করেন লাইসা আহমেদ লিসা।

এসইউ/বিএ