দেশজুড়ে

মির্জাপুরে বৃষ্টিতে পুড়েছে ভাটা মালিকদের কপাল

টানা দুইদিনের বৃষ্টিতে মির্জাপুরে ৬৫টি ইট ভাটায় ব্যাপক ক্ষতি হয়েছে। এতে কাঁচা ইট নষ্ট হয়ে প্রায় ২৩ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবি ভাটা মালিকদের। সংশ্লিষ্টরা বলছেন ক্ষতি পোষাতে এ বছর ইটের দাম বৃদ্ধি পেতে পারে। এলাকাবাসী ও ইটভাটা মালিকরা জানান, মির্জাপুরে ৬৫টি ইটভাটা রয়েছে। গত ১৫ দিন আগে প্রায় সব ভাটায় ইট পোড়ানো শুরু হয়। কিন্তু শনিবার সকাল থেকে মুষলধারে বৃষ্টি শুরু হয়ে সারাদিন অব্যাহত থাকায় ভাটাগুলোতে পোড়ানোর জন্য তৈরি করা কাঁচা ইট গলে নষ্ট হয়ে গেছে। এছাড়া প্রত্যেকটি ভাটার আগুন নিভে যাওয়ার উপক্রম হয়েছে। ক্ষতি পুষিয়ে নিতে বৃষ্টির পর পুনরায় ভাটাগুলোতে ইট প্রস্তুত করা হবে। এজন্য তাদের দিগুন খরচ হবে বলে ভাটা মালিকরা জানিয়েছেন।

Advertisement

উপজেলার সদরের বাইমহাটি এলাকার হাকিম ব্রিকসের মালিক মো. আওলাদ হোসেন বলেন, তার দুটি ভাটার সব কাঁচা ইট নষ্ট হয়ে গেছে। এতে তার প্রায় ৬৫ থেকে ৭০ লাখ টাকার ক্ষতি হয়েছে। এরকম ক্ষতি সব ভাটারই হয়েছে।

তিনি বলেন, বৃষ্টির আগে যেখানে প্রতি হাজার ইট সাড়ে সাত হাজার থেকে আট হাজার টাকা দরে বিক্রি করেছি এখন সেখানে সাড়ে আট হাজার থেকে ৯ হাজার টাকা দরে বিক্রি করতে হবে। এতেও ক্ষতি পুষিয়ে ওঠা যাবে না। তাছাড়া ভাটার বাৎসরিক লক্ষমাত্রাও পুরণ করা যাবে না।

টাঙ্গাইল জেলা ও মির্জাপুর উপজেলা ইটভাটা মালিক সমিতির সভাপতি ফিরোজ হায়দার খান বলেন, এবছর ইট ভাটার কোনো মালিক লাভের অংশ নিতে পারবেন না। প্রত্যেককেই কমবেশী ক্ষতির সম্মুখীন হতে হবে।

Advertisement

এদিকে হেমন্তের শেষ সপ্তাহে দুই দিনের বৃষ্টিতে মির্জাপুরে রবি ফসল আবাদেরও ব্যাপক ক্ষতি হওয়ার আশঙ্কা করছে কৃষি বিভাগ।

এসএম এরশাদ/এফএ/পিআর