আন্তর্জাতিক

পরবর্তী নির্বাচনের তহবিল সংগ্রহে ট্রাম্প

যুক্তরাষ্ট্রের পরবর্তী নির্বাচনে অংশগ্রহণের জন্য এরই মধ্যে তহবিল সংগ্রহ শুরু করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার স্থানীয় সময় সন্ধ্যায় ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেলে ২০২০ সালের নির্বাচনী তহবিল সংগ্রহে নৈশভোজ আয়োজন করেন তিনি। এতে অংশ নেয়া প্রায় তিন শতাধিক ধনী মানুষ প্রেসিডেন্টের নির্বাচনী তহবিলে চাঁদা দেন। খবর বিবিসির।

Advertisement

বুধবার হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ হুকেবি বলেন, ট্রাম্প দ্বিতীয় মেয়াদের জন্য ২০২০ সালের নির্বাচনে অবশ্যই প্রার্থী হবেন। সারাহ হুকেবির ওই ঘোষণার পর তহবিল সংগ্রহের খবর পাওয়া গেল সন্ধ্যাতেই।

৩৫ হাজার ডলার নেয়া হয়েছে ওই আয়োজনের প্রতি প্লেট খাবারের দাম। এতে প্রায় এক কোটি ডলার জমা পড়েছে ২০২০ সালের ট্রাম্পের নির্বাচনী তহবিলে। রিপাবলিকান পার্টির ন্যাশনাল কমিটির মুখপাত্র লিন্ডসে জাঙ্কার এ তথ্য নিশ্চিত করেছেন।

তবে ট্রাম্পের এই পদক্ষেপকে কেন্দ্র করে ব্যাপক বিক্ষোভ হয়েছে ওয়াশিংটনে। স্বাস্থ্যসেবার মতো মৌলিক তহবিল থেকে অর্থ কমানোর প্রতিবাদ করেছেন বিক্ষোভকারীরা।

Advertisement

ওই আয়োজনের স্থান নিয়েও উঠছে নানা প্রশ্ন। কারণ, ট্রাম্পের মালিকানাধীন এক হোটেলে ওই আয়োজন করা হয়েছে। বিক্ষোভকারীরা বলছেন, সেই আয়োজন ট্রাম্পের হোটেলে করার কারণ কী?

অনেকের ধারণা, এরকম আয়োজনের মধ্য দিয়ে আর্থিকভাবে লাভবান হবেন ট্রাম্প। নিজের পদের প্রভাব খাটিয়ে অন্যায় করছেন তিনি। এক্ষেত্রে অন্য কোনো স্থানে ওই আয়োজন করা উচিত ছিলে বলেও জানান তারা।

তবে ট্রাম্পের সমর্থকরা মনে করছেন, ওই হোটেলে আয়োজনটি করার কারণে কোনো রকম আইন লঙ্ঘনের ঘটনা ঘটেনি। তবে কী পরিমাণ অর্থ পার্টি ফান্ডে দেয়া হবে তা নিয়ে কেউই কিছু বলতে পারেননি।

ওই অনুষ্ঠানে সাংবাদিকদের প্রবেশের অনুমতি দেয়া হয়নি। সে বিষয় নিয়েও সমালোচনার শিকার হয়েছেন ট্রাম্প।

Advertisement

কেএ/জেআইএম