দেশজুড়ে

রাজশাহী বোর্ডের ১২ কলেজের কেউ পাস করেনি

রাজশাহী শিক্ষাবোর্ডে উচ্চমাধ্যমিক পরীক্ষায় বিগত ৭ বছরের তুলনায় শতফাল ফেল কলেজের সংখ্যা বেড়েছে। গত ৭ বছরের রেকর্ড ভেঙে এবার শতভাগ ফেল করা কলেজের সংখ্যা দাঁড়িয়েছে ১২-তে।

Advertisement

মঙ্গলবার (১৫ অক্টোবর) বেলা ১১টার দিকে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অলীউল আলম আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণার সময় এ তথ্য জানান।

রাজশাহী শিক্ষাবোর্ডের তথ্য মতে, ২০১৮ সালে কেউ পাস করেনি এমন কলেজের সংখ্যা ছিলো ৬টি। ২০১৯ সালে এ কলেজের সংখ্যা ছিলো ৭। ২০২০ ও ২০২১ সালে এসব কলেজের সংখ্যা নেমে আসে শূন্যে। ২০২২ সালে এই কলেজের সংখ্যা দাঁড়ায় ৯ টিতে। ২০২৩ সালে শতভাগে ফেল কলেজের সংখ্যা কমে দাঁড়ায় চারটিতে। সর্বশেষ ২০২৪ সালে এই কলেজের সংখ্যা তিনগুণ বেড়ে দাঁড়িয়েছে ১২টিতে।

কলেজগুলো হলো, বগুড়ার বাগবাড়ি মহিলা কলেজ, নিজবলাই ইএন কলেজ, নাটোরের দুর্গাপুর স্কুল অ্যান্ড কলেজ, বেগম খালেদা জিয়া কলেজ, সরকুতিয়া স্কুল অ্যান্ড কলেজ, তমালতলা মহিলা কলেজ, নওগাঁর চাককামদেব আদর্শ কলেজ, চাঁপাইনবাবগঞ্জের শফিউর রহমান আইডিয়াল কলেজ, সাকঝাগরু হাই স্কুল অ্যান্ড কলেজ, সিরাজগঞ্জের ছোনগাছা মহিলা কলেজ, ছাতি আমতলী মোড়গ্রাম টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজ এবং রাজশাহীর মুন্ডুমালা গার্লস হাই স্কুল অ্যান্ড কলেজ।

Advertisement

রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অলীউল আলম বলেন, এ ধরনের ফলাফল আসলে শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ ও পরিক্ষা শাখা নাম উল্লেখ করে মন্ত্রণালয় ও অধিদপ্তকে জানায়। তার ব্যবস্থা গ্রহণ করে।

সাখাওয়াত হোসেন/এএইচ/এমএস