শিক্ষা

১৮তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা শুরু চলতি মাসেই

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রক্রিয়া চলমান। সোমবার (১৪ অক্টোবর) লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে পাস করেছেন ৮৩ হাজার ৮৬৫ জন। এখন কবে থেকে মৌখিক পরীক্ষা শুরু হবে, তা নিয়ে অধীর আগ্রহে লিখিত পরীক্ষায় উত্তীর্ণরা।

Advertisement

নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও ফল প্রকাশের দায়িত্বে থাকা বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) বলছে, দ্রুত মৌখিক পরীক্ষার জন্য বোর্ড গঠন করা হবে। এরপর চলতি মাসেই মৌখিক পরীক্ষা শুরু করতে জোর প্রস্তুতি নিচ্ছেন তারা।

সংস্থাটির কর্মকর্তারা জানান, মৌখিক পরীক্ষার জন্য অনেক আগে থেকে বোর্ড সদস্যদের তালিকা সংগ্রহ করা হয়েছে। তবে পরিবর্তিত পরিস্থিতির কারণে পরীক্ষকদের তালিকা পেতে কিছুটা বেগ পেতে হচ্ছে। দ্রুত তালিকা পাঠাতে সংশ্লিষ্টদের তাগাদা দেওয়া হচ্ছে। আগামী সপ্তাহের মধ্যে তালিকা সংগ্রহের কাজ শেষ হতে পারে। এরপর মৌখিক পরীক্ষার তারিখ আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে।

আরও পড়ুন

Advertisement

১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশ, উত্তীর্ণ ৮৩৮৬৫

এনটিআরসিএর পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন শাখার একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জাগো নিউজকে বলেন, এবার লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীর সংখ্যা বেশি। ফলে মৌখিক পরীক্ষা নিতে সময় লাগবে। সেজন্য দ্রুত মৌখিক পরীক্ষা শুরু করা পরিকল্পনা নেওয়া হয়েছে। চলতি মাসের শেষ দিকে হলেও এটা শুরু করা হবে।

জানা যায়, চলতি বছরের ১৫ মে ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হন ৪ লাখ ৭৯ হাজার ৯৮১ জন প্রার্থী। গত ১২ ও ১৩ জুলাই তারাই লিখিত পরীক্ষায় অংশ নেন।

সোমবার লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে উত্তীর্ণ হয়েছেন ৮৩ হাজার ৮৬৫ জন। এরমধ্যে স্কুল ও সমপর্যায়ের ৫৫ হাজার ৮৯০ জন, স্কুল-২ পর্যায়ের ৫ হাজার ৩২৩ এবং কলেজ ও সমপর্যায়ের ২২ হাজার ৬৫২ জন উত্তীর্ণ রয়েছেন। তারা এখন মৌখিক পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবেন।

এএএইচ/এমএএইচ/এমএস

Advertisement