আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১১ অক্টোবর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

বৈরুতে ইসরায়েলি হামলায় নিহত ২২, আহত ১১৭

লেবাননের রাজধানী বৈরুতে ইসরায়েলের বিমান হামলায় কমপক্ষে ২২ জন নিহত এবং ১১৭ জন আহত হয়েছেন। লেবানিজ স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। এই হামলায় হিজবুল্লাহর এক শীর্ষ নেতাকে নিশানা করা হয়েছিল বলে জানিয়েছে একটি নিরাপত্তা সূত্র।

যুক্তরাষ্ট্রে হারিকেন মিল্টনের তাণ্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি, নিহত ১০

Advertisement

শক্তিশালী হারিকেন মিল্টনের আঘাতে ব্যাপক ধ্বংসযজ্ঞের শিকার হয়েছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা। এই ভয়াবহ ঝড়ে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে মার্কিন নিরাপত্তা বিভাগ।

পাকিস্তানে কয়লা খনিতে হামলা, ২০ শ্রমিক নিহত

পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তানে একটি কয়লা খনিতে সশস্ত্র হামলায় অন্তত ২০ জন শ্রমিক নিহত এবং সাতজন আহত হয়েছেন। শুক্রবার (১০ অক্টোবর) ভোররাতে ডুকি এলাকার জুনাইদ কয়লা কোম্পানির খনিতে এ হামলার ঘটনা ঘটে বলে জানিয়েছে পুলিশ।

জাতিসংঘ শান্তিরক্ষী ঘাঁটিতে ইসরায়েলি হামলা, বিশ্বজুড়ে নিন্দার ঝড়

Advertisement

দক্ষিণ লেবাননে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী (ব্লু হেলমেট)-এর সদর দপ্তরে ইসরায়েলি বাহিনীর হামলায় দুইজন শান্তিরক্ষী আহত হয়েছেন। বৃহস্পতিবার (১০ অক্টোবর) এই হামলার ঘটনায় আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে তীব্র নিন্দা জানানো হয়েছে। বিশেষ করে, জাতিসংঘ মিশনে অংশ নেওয়া ইউরোপীয় দেশগুলো এ ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে।

শান্তিতে নোবেল জিতলো জাপানি সংস্থা নিহন হিডানকিও

এ বছর শান্তিতে নোবেল পুরস্কার জিতলো জাপানি সংস্থা নিহন হিডানকিও। এটি হিরোশিমা ও নাগাসাকিতে পরমাণু বোমা হামলায় বেঁচে থাকা ব্যক্তিদের নিয়ে গঠিত একটি তৃণমূল পর্যায়ের আন্দোলন, যা ‘হিবাকুশা’ নামে পরিচিত।

‘সার্বভৌমত্ব রক্ষা’ করতে প্রস্তুত ইরান

সম্প্রতি ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। প্রায় দুইশ ক্ষেপণাস্ত্র দিয়ে এই হামলা চালানো হয়। তবে এর জবাব দিতে মরিয়া ইসরায়েল। যেকেনো সময় তেহরানে প্রতিশোধমূলক হামলা চালাতে পারে দখলদার বাহিনী।

নতুন চেয়ারম্যানের নাম জানালো টাটা ট্রাস্ট

টাটা গোষ্ঠীকে বিশ্বের প্রায় প্রতিটি কোণায় পৌঁছে দিয়েছিলেন রতন টাটা। তিনি কেবল একজন ব্যবসায়ী নন, ছিলেন নতুন পথের দিশারীও। গত বুধবার সন্ধ্যায় ৮৬ বছর বয়সে প্রয়াত হয়েছেন ভারতের এই ধনকুবের।

ইরানের সঙ্গে সম্পর্ককে অগ্রাধিকার বললেন পুতিন

ইরানের সঙ্গে সম্পর্ককে মস্কোর জন্য অগ্রাধিকার বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেসকিয়ানের সঙ্গে কথা বলার পর পুতিন এমন মন্তব্য করেন।

২০২৫ সালের মধ্যে যুদ্ধের শেষ দেখতে চান জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ২০২৫ সালের মধ্যে রাশিয়ার সঙ্গে যে যুদ্ধ চলছে তার শেষ দেখতে চান। শুক্রবার (১১ অক্টোবর) বার্লিনে তিনি এমন মন্তব্য করেছেন।

এমএসএম/এএসএম