দেশজুড়ে

নাগরিকরা রাষ্ট্রের কাছে নিরাপত্তা চায়: উপদেষ্টা বিধান রঞ্জন রায়

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপদেষ্টা অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার বলেন, রাষ্ট্র নাগরিকদের কাছে ট্যাক্স চায় আর নাগরিকরা রাষ্ট্রের কাছে নিরাপত্তা চায়। নিরাপত্তা দেওয়া রাষ্ট্রের একটা গুরুত্বপূর্ণ কাজ। দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি যদি স্বাভাবিক থাকে এটা সরকারের জন্য প্লাস পয়েন্ট।

Advertisement

রোববার (৬ অক্টোবর) বিকেলে ময়মনসিংহের ভাষা শহীদ আব্দুল জব্বার মিলনায়তনে অনুষ্ঠিত বিভাগীয় ও জেলা পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপদেষ্টা বলেন, এখন আমাদের দেশে বন্যা হচ্ছে। এটা একটা ফ্ল্যাশ ফ্ল্যাড। আমাদের প্রাকৃতিক পরিবর্তন যেভাবে হচ্ছে সেটার জন্য শুধু আমরাই ভুক্তভোগী না, বিভিন্ন দেশেও এমন ঘটনা ঘটে। অনাবৃষ্টি বা অতিবৃষ্টির হচ্ছে। ফলে আমাদের এগুলো নিয়েই বসবাস করতে হবে।

তিনি গর্ব করে বলেছেন, আমাদের ময়মনসিংহ অঞ্চল তুলনামূলক শান্ত। এখানে হানাহানি অন্য কোনো অঞ্চল থেকে কম হয়। বিগত আন্দোলনে এখানে যারা কর্মরত ছিলেন এ বিষয়টাকে সুন্দরভাবে ম্যানেজ করেছেন। তাই এখানে বড় ধরনের কোনো ঘটনা ঘটেনি। শুধু কর্মকর্তারা নয় নাগরিক সমাজ ও রাজনৈতিক নেতৃবৃন্দ সকলের মাঝে একটা বোঝাপড়া আছে সেজন্য এখানে হানাহানি কম হয়।

Advertisement

তিনি বলেন, মানুষ জীবন দিয়েছে স্বৈরাচারী ব্যবস্থা পরিবর্তনের জন্য। এখন আমাদের কার্যকলাপে মানুষের সঙ্গে আমাদের আচরণ পরিবর্তন না আনি তাহলে যারা শহীদ হয়েছে তাদের আত্মত্যাগ বৃথা যাবে। তাদের কাছে আমরা ঋণী থেকে যাবো। আমি আশা করি আপনারা যে যার স্থানে আছেন তিনি তার কর্তব্যটুকু সম্পন্ন করবেন।

তিনি আরও বলেন, দেশে পাঁচ থেকে আট আগস্ট কোনো সরকার ছিল না। কিন্তু আমাদের দেশে কোনো কাজ থেমে থাকেনি। এটা আপনাদের জন্য সম্ভব হয়েছে। প্রতিষ্ঠানগুলো এমন একটা সক্ষমতা অর্জন করেছে সরকারের অনুপস্থিতিতেও কাজ চালিয়ে নিতে পারে।

এসময় বিভাগীয় কমিশনার উম্মে সালমা তানজিয়া, লেফটেনেন্ট কর্নেল মাহমুদ, রেঞ্জ ডিআইজি ড. আশরাফুর রহমান, জেলা প্রশাসক মুফিদুল আলম, র্যাব-১৪ সিইও অতিরিক্ত ডিআইজি মো. আলিমুজ্জামান, পুলিশ সুপার মো. আজিজুল ইসলাম, বিজিবির অধিনায়ক লেফটেনেন্ট কর্নেল ইসমাইল হোসেন, আনসার ও ভিডিপির অতিরিক্ত মহাপরিচালক মো. আব্দুল আউয়ালসহ বিভাগ ও জেলা পর্যায়ের প্রশাসনিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

মঞ্জুরুল ইসলাম/আরএইচ/জিকেএস

Advertisement