আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৬ অক্টোবর ২০২৪

নিষেধাজ্ঞার পরেও যেভাবে সামরিক শক্তি অর্জন করেছে ইরান

ইরানের সামরিক বাহিনীর ইতিহাস আড়াই হাজার বছরের পুরোনো। তবে আধুনিক সেনাবাহিনী বা অস্ত্রশস্ত্রে সজ্জিত হওয়ার শুরুটা হয়েছিল রেজা খান বা রেজা শাহ পাহলভির হাত ধরে। সামরিক বাহিনীর কমান্ডার হওয়ার পর তিনি আরতেশ বাহিনী গঠন করেন যেটাকে আধুনিক এক সশস্ত্র বাহিনীর সূচনা হিসেবে দেখা হয়। তিনি ইরানকে একটি আঞ্চলিক শক্তিতে রূপান্তর করতে চেয়েছিলেন। এজন্য তিনি হাজারো অফিসারকে বিদেশে মিলিটারি একাডেমিতে পাঠিয়েছিলেন, পাশাপাশি নিজ দেশের বাহিনীকে বড় করতে থাকেন এবং তাদের প্রশিক্ষণ দিতে পশ্চিমা অফিসারও নিয়োগ দেন।

Advertisement

ইসরায়েলি জিম্মিদের ‘নিঃশর্ত’ মুক্তি চাইলেন জাতিসংঘ মহাসচিব

ফিলিস্তিনের গাজা উপত্যকায় স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের কাছে থাকা ইসরায়েলি জিম্মিদের ‘নিঃশর্ত’ মুক্তি চেয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। ইসরায়েলি ভূখণ্ডে হামাসের হামলা ও এর জেরে গাজায় সর্বাত্মক যুদ্ধ শুরুর বর্ষপূর্তির আগের দিন এক ভিডিও বার্তায় তিনি গাজায় যুদ্ধবিরতি, জিম্মিদের মুক্তি ও গোটা অঞ্চলের মানুষের দুর্ভোগ লাঘবের প্রচেষ্টা অব্যাহত রাখার আহ্বান জানান।

ইসরায়েলের হামলার পর থেকে নাসরাল্লাহর সম্ভাব্য উত্তরসূরির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন

লেবানিজ সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ তাদের অন্যতম শীর্ষ নেতা হাসান সাফিয়েদ্দিনের সঙ্গে যোগাযোগ করতে পারছে না বলে জানিয়েছে। গত শুক্রবার (৪ অক্টোবর) ইসরায়েলি বিমান হামলার পর থেকে তার কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না বলে আল-জাজিরাকে জানিয়েছেন লেবাননের একটি নিরাপত্তা সূত্র।

ইমরান খানের মুক্তির দাবিতে পাকিস্তানে বিক্ষোভ

কারাগারে বন্দি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের মুক্তির দাবিতে রাজধানী ইসলামাবাদে বিক্ষোভ করেছেন তার সমর্থকরা। শনিবার (৫ অক্টোবর) এই বিক্ষোভ মোকাবিলায় পুলিশ শহরের রাস্তাঘাট বন্ধ করে, মোবাইল ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে এবং টিয়ার গ্যাস ছুড়ে বিক্ষোভকারীদের দমনের চেষ্টা করে।

Advertisement

জুয়া খেলার বাণিজ্যিক লাইসেন্স দিলো আরব আমিরাত

প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে জুয়া খেলার জন্য ক্যাসিনো খোলার লাইসেন্স দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। শনিবার (৫ অক্টোবর) যুক্তরাষ্ট্রভিত্তিক হোটেল ও ক্যাসিনো কোম্পানি উইন রিসোর্টকে আমিরাতের জেনারেল কমার্শিয়াল গেমিং রেগুলেটরি অথরিটি এই লাইসেন্স দেয়।

দক্ষিণ লেবাননের ২৫ গ্রাম থেকে বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ

দক্ষিণ লেবাননের ২৫টি গ্রাম থেকে লোকজনকে জরুরি ভিত্তিতে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরায়েলি বাহিনী। এমন নির্দেশনার পর ধারণা করা হচ্ছে যে, ইসরায়েল সেখানে স্থল অভিযান আরও বিস্তৃত করছে।

এক সপ্তাহে রুশ বাহিনীর কাছে ৮৩ ইউক্রেনীয় সেনার আত্মসমর্পণ

গত এক সপ্তাহে রুশ সেনাবাহিনীর কাছে ৮৪ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা আত্মসর্ম্পণ করেছেন। আত্মসমর্পণকারী সেনাদের সবাই ইউক্রেনের দোনেৎস্ক প্রদেশের উগলেদার শহরের বিভিন্ন সেনা ইউনিটে কর্মরত ছিলেন। রোববার (৬ অক্টোবর) এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ইসরায়েলকে অস্ত্র সরবরাহ নিষিদ্ধের আহ্বান ফ্রান্সের

ইসরায়েলের কাছে অস্ত্র সরবরাহ নিষিদ্ধের আহ্বান জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। প্রায় এক বছর ধরে গাজায় বোমা হামলা চালাচ্ছে ইসরায়েল। গাজায় সংঘাতের মধ্যেই সম্প্রতি লেবাননেও সামরিক অভিযান শুরু করেছে ইসরায়েলি বাহিনী।

Advertisement

লেবাননজুড়ে ইসরায়েলি হামলায় নিহত আরও ২৩

লেবাননজুড়ে ইসরায়েলি বাহিনীর বোমা হামলায় কমপক্ষে আরও ২৩ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৯৩ জন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। সামাজিক মাধ্যমে এক পোস্টে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, দক্ষিণ লেবানন, নাবাতিয়েহ, বেকা, বালবেক-হারমেল, মাউন্ট লেবানন এবং উত্তরাঞ্চলে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী।

দুর্গাপূজার থিম, পশ্চিমবঙ্গের হরিদেবপুরে এক টুকরো বাংলাদেশ

একপাশে গঙ্গাপাড় অন্যদিকে পদ্মাপাড়। এভাবেই দুই পারের দুই বাংলাকে এক সুতায় গেঁথেছে পশ্চিমবঙ্গের হরিদেবপুর আর্দশ সমিতি। হরিদেবপুরের মাঠে উঠে এসেছে এক টুকরো বাংলাদেশ। সেখানে চট্টগ্রাম, ময়মনসিংহ, পাবনাসহ বাংলাদেশের একাধিক গ্রামের জ্বলন্ত ছবি ফুটে উঠেছে। আর দুই বাংলার মাঝখানেই সর্বোপরি দাঁড়িয়ে রয়েছে দুই দেশের জাতীয় সংগীতের স্রষ্টা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর।

এসএএইচ/জিকেএস