তথ্যপ্রযুক্তি

৩০ লিটার ফুয়েল ট্যাংক পাবেন এই বাইকে

বিশ্বের অন্যতম জনপ্রিয় গাড়ি সংস্থা বিএমডব্লিউ। বেশ কিছুদিন আগে বাইকও এনেছে সংস্থাটি। বিএমডব্লিউর বাইক মানেই নতুন চমক। বিএমডব্লিউ আর ১৩০০ জিএসএ। বাইকের একটি আপডেটেড ভার্সন লঞ্চ করেছে জার্মান সংস্থাটি। টু হুইলারের প্রথম চমক ৩০ লিটার ফুয়েল ট্যাংক। গাড়ির মতো ফুয়েল ক্যাপাসিটি রয়েছে বাইকে। আরও বেশ কিছু পরিবর্তন করা হয়েছে বাইকের।

Advertisement

এটির বিএমডব্লিউ কোম্পানির প্রথম মোটরসাইকেল যেখানে অটোমেটিক ক্লাচ স্ট্যান্ডার্ড ফিচার হিসেবে পাবেন। শুধু তাই নয়, রাইডারের সুরক্ষার জন্য বাড়তি ফিচার্স। ১৩০০ সিসি লিকুইড কুল্ড ইঞ্জিন রয়েছে বাইকে। সর্বোচ্চ ১৪৫ হর্সপাওয়ার এবং ১৪৯ এনএম টর্ক তৈরি করতে পারে। সঙ্গে মিলবে অটোমেটিক শিফট অ্যাসিস্ট্যান্ট।

আরও পড়ুন

বিশ্বের প্রথম সিএনজি বাইকে যেসব সুবিধা থাকছে

ম্যানুয়ালি গিয়ার পরিবর্তন করার ঝামেলা নেই বাইকে। প্রথাগত ক্লাচ লিভারের বদলে এতে রয়েছে গিয়ার লিভার। কোম্পানি জানিয়েছে, ২০২৫ সাল থেকে আর ১৩০০ জিএস মডেলেও এই সুবিধা পাওয়া যাবে।

Advertisement

এতে ৩০ লিটার ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি রয়েছে। যা স্ট্যান্ডার্ড মডেলের থেকে ১১ লিটার বেশি। এত বড় ফুয়েল ট্যাংক খুব কম বাইকেই দেখা যায়। অর্থাৎ রাইডারকে খুব বেশি পেট্রোল পাম্পে দাঁড়াতে হবে না। একবার ট্যাংক ফুল করলেই বেশ কয়েক দিনের জন্য নিশ্চিন্ত।

এছাড়াও বাইকে রয়েছে চারটি রাইডিং মোড, ইঞ্জিন ব্রেক কন্ট্রোল, হিল হোল্ড অ্যাসিস্ট, রাইডার সেফটি ফিচার্স, ইলেক্ট্রনিক সাসপেনশন, প্রো রাইডিং মোড ইত্যাদি সুবিধা। বাইকে রয়েছে ১১৭০ সিসি ইঞ্জিন, যা সর্বোচ্চ ৯৫ হর্সপাওয়ার এবং ১১৫ এনএম টর্ক তৈরি করতে পারে। সঙ্গে ৬ স্পিড গিয়ার। বাইকে রয়েছে গুচ্ছের আধুনিক ফিচার্স। যেমন রাইডিং মোড, ট্র্যাকশন কন্ট্রোল, টায়ার প্রেশার মনিটরিং সিস্টেম, এবিএস মোড ইত্যাদি।

আরও পড়ুন

দুর্ঘটনা থেকে বাঁচাতে বাইকে যুক্ত হচ্ছে এয়ারব্যাগ ১৬৪ বছর আগে আবিষ্কার হয় মোটরবাইক

সূত্র: দ্য ফাইন্যান্সিয়াল এক্সপ্রেস

Advertisement

কেএসকে/এএসএম