একুশে বইমেলা

আবু আফজাল সালেহ: ভাবনার নতুন দিগন্ত

অগ্রজ, সমসাময়িক ও অনুজদের মূল্যায়ন-গদ্য নিয়ে সাজানো হয়েছে ‘আবু আফজাল সালেহ: জন্মবার্ষিকী সংখ্যা’। কবি ও গবেষক আমিনুল ইসলাম যেমন লিখেছেন; তেমনই কথাশিল্পী আবুল কালাম আজাদ, কবি ও কলামিস্ট অলোক আচার্য, লেখক এস ডি সুব্রত প্রমুখ মূল্যায়ন গদ্য লিখেছেন।

Advertisement

সম্পাদক শাখায় মূল্যায়ন-গদ্য লিখেছেন কবি ও কথাশিল্পী সালাহ উদ্দিন মাহমুদ, কথাশিল্পী ইমরুল কায়েস, কলামিস্ট আজহার মাহমুদ, শিশুসাহিত্যিক এনাম আনন্দ।

অনুজদের মধ্যে লেখককে নিয়ে লিখেছেন কামরুল হাছান মাসুক, খায়রুল আলম রাজু, লাইজু আক্তার। কবি দ্বীপ সরকার, কবি মেহনাজ পারভীন, শরীফ সাথী, এম এ ওয়াজেদ লিখেছেন নিবেদিত কবিতা। কবি আবু আফজাল সালেহের বাছাইকৃত কবিতা স্থান পেয়েছে তাতে।

এছাড়া দেশ-বিদেশে প্রকাশিত সাম্প্রতিক কিছু কবিতা সংযোজন করা হয়েছে। নোবেল বিজয়ী সাহিত্যিক আব্দুল রাজাক গুরনাহ, বীর প্রতীক আজিজুল হক (লালমনিরহাট) প্রমুখের সঙ্গে এবং ভারত ভ্রমণের কিছু স্থিরচিত্র অন্তর্ভুক্ত করা হয়েছে বইটিতে।

Advertisement

আরও পড়ুন• আসছে সালাহ উদ্দিন মাহমুদের দ্বিতীয় প্রবন্ধের বইএবার সাংবাদিকতা বিষয়ে বই আনছেন রনি রেজাআসছে মনিরুজ্জামান উজ্জ্বলের ‘যাপিত জীবনের গল্প’

কবি ও গবেষক আমিনুল ইসলাম লেখক সম্পর্কে মূল্যায়ন করেছেন এভাবে, ‘বিভাজিত প্রেক্ষাপট মনে রেখেই আমি বিভিন্ন জনের প্রবন্ধ, নিবন্ধ পড়ি। সে ক্ষেত্রে যে হতাশ হতে হয়, এমন নয়। এসময়ে যে দুচারজনের প্রবন্ধ নিবন্ধ উপসম্পাদকীয় গদ্য পড়ে মোটামুটি ভালো লাগে, তাদের মধ্যে একজন হচ্ছেন আবু আফজাল সালেহ। তিনি কবিতা লেখেন, দৈনিকের পাতায় উপসম্পাদকীয় লেখেন এবং একই সঙ্গে সাহিত্য সমালোচনামূলক প্রবন্ধ-নিবন্ধও লেখেন।’

কবি ও প্রাবন্ধিক আবু আফজাল সালেহ বলেন, ‘আমার বিচারে সংখ্যাটি মোটামুটি সমৃদ্ধ। আরও ভালো হতে পারতো। ভবিষ্যতের সংখ্যা আরও সমৃদ্ধ করতে চেষ্টা করবো।’

লেখকের কবিতা, ভ্রমণ ও প্রবন্ধসহ লেখালেখি বিষয়ে সামগ্রিক একটি সংকলন এটি। সংখ্যাটি পড়লে তার লেখালেখি সম্পর্কে সামগ্রিক ধারণা পাওয়া যাবে।

Advertisement

সংখ্যাটি পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলার লিটল ম্যাগ চত্বরের নব ভাবনার ১১২ নাম্বার স্টলে। সংখ্যাটি প্রকাশ করেছে ভাবনা প্রকাশ। আজহার মাহমুদ ও লাইজু আক্তারের সম্পাদনায় ১০৮ পৃষ্ঠার বইটির শুভেচ্ছা মূল্য ২০০ টাকা।

এসইউ/এমএস