সাহিত্য

তুমি জানলে না এবং অন্য কবিতা

জান্নাতুল নাঈম

Advertisement

তুমি জানলে না

আমি গোপনে তোমার প্রেমে পড়ে যাচ্ছিতোমার সৌন্দর্যের আকুলতায় ডুবে যাচ্ছিতোমার শান্ত মননের প্রেমে পড়ছিতোমার সাধারণ বেশের প্রেমে পড়ছিউত্থানের পর তোমার ঘুরে ফেরার প্রেমে পড়ছি।

আমি আড়ালে তোমার প্রেমে পড়ছিতোমার সহজ জীবনের প্রেমে পড়ছিতোমার অগোছানো জীবনে ভুলের প্রেমেও পড়ছিতোমার শাণিত মেধার প্রেমে পড়ছিআমাকে যে গভীর শ্রদ্ধা করো তার প্রেমেও পড়ছি।

Advertisement

ছেলে, এই প্রেম গোপনেই থাকুকতুমি জানলে না, কেউ জানলো নাতাতেই ভালো—আমাদের মধ্যে দুই মহাদেশের দূরত্ব ভালো।

****

বিষম মেয়ে

আমি তো রোজ মেঘের সেনা হয়ে উড়িআমার কোনো সীমানা নেইদেখো কেমন করে সম্মুখে এসে দাঁড়াইকেমন করে হঠাৎ মিলিয়ে যাইআমাকে দুঃখ দিতে এসো নাঝুমঝুমিয়ে আর্তনাদের বর্শা ছুড়ে দেবো।

Advertisement

কী দুঃখ দেবে আমায়?মুঠোর দৃঢ় সন্ধির প্রেম আমার হয়নিচোখের দৃঢ় জ্বালাময় স্বপ্ন আমি দেখিনিআমি তো আপাদমস্তক সুখী মানুষ দু-চারটে পদ্মা নদীর জল তোমার কাছেই রাখোজানো না—দুঃখ আমায় ছুঁতে পারে না।

আমি তো বিষম কঠিন এক মেয়েব্যাকুলতা আমায় ছুঁতে পারে না।

****

ভীষণ বকবো

তোমাকে গোপনে বকবো, খুব করে বকবোঅনিয়ম করে সকালের খাবার দুপুরে খেলেগভীর রাতে বসে কড়া চা পান করলেগ্যাস্টিক, নিদ্রাহীনতায় শরীর ভীষণ খারাপ হলে—সারাদিনমান আবডালে বকবো।

তোমাকে বকবো, মনের সাধ মিটিয়ে বকবোইচ্ছে করে বৃষ্টিতে ভিজে জ্বর বাঁধালেরাগ করে আমার প্রিয় কাপ জোড়া ভাঙলেঅভিমানে রক্ত চোখে তাকালে—তোমাকে গোপনে খুব করে বকবো।

এসইউ/জিকেএস