তথ্যপ্রযুক্তি

একটি চাকার দামে কেনা যাবে মার্সিডিজ-ফেরারি

বিশ্বের সবচেয়ে বিলাসবহুল গাড়িগুলোর মধ্যে অন্যতম হলো মার্সিডিজ-ফেরারি। যা সাধারণত ধনকুবেরদের গ্যারেজেই শোভা পায়। তবে বিশ্বের এই দামি গাড়ির চেয়ে বেশি দামি হচ্ছে একটি চাকা। যে চাকার দামে কেনা যাবে একটি ফেরারি এবং ৪টি মার্সিডিজ গাড়ি। এমনকি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে বিশ্বের সবচেয়ে দামি চাকার তকমাও পেয়েছে এটি।

Advertisement

২০১৬ সালে দুবাইয়ের জেড টায়ার নামক একটি সংস্থার তৈরি এই মূল্যবান চাকা। চাকাটি দাম ৬ লাখ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৬৫ কোটি টাকা। দুবাইয়ের এক শিল্প মেলায় বিক্রি হয় চাকাটি।

আরও পড়ুন: তিন ভার্সনে এলো টাটা পাঞ্চের নতুন গাড়ি

আর দশটা চাকার থেকে এই চাকাটি একদমই আলাদা। তবে অনেকের মনেই প্রশ্ন, কী এমন বিশেষত্ব আছে চাকাটিতে? জেড টায়ার কোম্পানির এই চাকাতে রয়েছে ২৪ ক্যারট সোনা এবং হীরা দিয়ে লেখা সংস্থার লোগো। এই চাকাটি জেড সংস্থা বানালেও এটি কারুকার্য করেছে ইতালির আর্টসিয়ান জুয়েলার্স। এমনকি এই সংস্থাই বানিয়েছে আবু ধাবির প্রেসিডেন্সিয়াল প্যালেস। আরব আমিরাতের গল্ফ লিফিংও ডিজাইন করেছে তারা।

Advertisement

এছাড়াও আরও বেশ কয়েকটি দামি চাকা রয়েছে যেগুলো ব্যবহার করাও হয়েছে। এর মধ্যে একটি চাকার নাম হলো লেটোর্নিউ এল-২৩৫০। এটি উচ্চতায় ১৪ ফুট এবং পরিধি ৪ মিটার। এই চাকার ওজন প্রায় ৬ টন, এটির দাম বাংলাদেশি টাকায় ৫৫ লাখ ২৬ হাজার টাকা।

অন্য একটি চাকাটির নাম ক্যাটারপিলার ৭৯৭, এটি সাধারণত খনন কাজে ব্যবহার করা হয়। জানা যায়, এই চাকাটি সারানোর জন্য ৪৭টি নাটস-এর প্রয়োজন হয়। এই চাকাটি তৈরি করেছে মিশিলিন নামক একটি সংস্থা। ওজন প্রায় ৫.৩ টন, দাম রয়েছে ৩৭ লাখ ২৭ হাজার টাকা। এই দাম কিন্তু একটি চাকার অর্থাৎ চার চাকার সম্মিলিত দাম ১ কোটি ৬৩ লাখ টাকা।

সূত্র: টায়ার অনলাইন, ম্যাশাবল

কেএসকে/এমএস

Advertisement