তথ্যপ্রযুক্তি

নতুন এসইউভি গাড়ি আনলো হুন্দাই

বিশ্বের অন্যতম বিলাসবহুল গাড়ি নির্মাতা সংস্থা হুন্দাই। কোরিয়ান এই টেক জায়ান্টটি একের পর এক গাড়ি আনছে বাজারে। গাড়িপ্রেমীদের কাছেও হুন্দাই অন্যতম পছন্দের নাম। হুন্দাই এবার নিয়ে এলো বহুল প্রতীক্ষিত এসইউভি গাড়ি এক্সট্রা।

Advertisement

হুন্দাই এক্সট্রা-এ রাখা হয়েছে বক্সি ডিজাইন ল্যাঙ্গুয়েজ। ফ্রন্ট প্রোফাইলে রয়েছে বোল্ড আপরাইট ফ্যাসিয়া, স্কিড প্লেট, বড় বনেট এবং এইচ-আকৃতির এলইডি ডিআরএল। আর এই ডিআরএলের তলায় একটি বর্গাকার হাইজিংয়ের মধ্যে থাকছে এলইডি হেডলাইট। এর সাইড প্রোফাইলে রয়েছে দুর্দান্ত এসইউভি লুক। চাকাতেও রয়েছে অসাধারণ ডিজাইন। এই মাইক্রো এসইউভিতে রয়েছে ১৫ ইঞ্চির ডুয়াল টোন অ্যালয় হুইল।

গাড়িটির ইন্টেরিয়রের সঙ্গে মিল রয়েছে গ্র্যান্ড আই১০ নোইস-এর। সেন্টার কনসোলের লেআউট এবং হীরার আকৃতির ড্যাশবোর্ড। যা একেবারে গ্র্যান্ড আই১০ নোইস-এর মতো। তবে মূল পার্থক্য রয়েছে কালার স্কিমে। হুন্দাই হ্যাচব্যাকে রয়েছে ডুয়াল-টোন কেবিন। এক্সট্রা এরটি অল-ব্ল্যাক লুকের। এতে থাকছে সেমি-লেদারেট সিট এবং লেদার-র্যাপড স্টিয়ারিং হুইল।

আরও পড়ুন: মেসির এক গাড়ির দামে কেনা যাবে ১০টি রোলস রয়েস 

Advertisement

হুন্দাই এক্সট্রা গাড়িটিতে থাকছে একটি ৮ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, একটি সেমি-ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার, ওয়্যারলেস ফোন চার্জার, প্যাডল শিফটারস, ক্রুজ কন্ট্রোল, ভয়েস কম্যান্ড-সহ সিঙ্গল পেন সানরুফ, রিয়ার এসি ভেন্ট এবং একটি ড্য়ুয়াল-ক্যামেরা ড্যাশ ক্যাম-সহ অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল।

যাত্রী-নিরাপত্তার কথা মাথায় রেখে এই গাড়িতে রাখা হয়েছে কিছু সেফটি ফিচারসও। এর মধ্যে অন্যতম ৬টি এয়ারব্যাগ, ইবিডি-সহ এবিএস, ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল (ইএসসি), ভেহিকেল স্টেবিলিটি ম্যানেজমেন্ট (ভিএসএম), হিল হোল্ড অ্যাসিস্ট এবং ৩-পয়েন্ট সিটবেল্ট। মাইক্রো-এসইউভি-র উন্নত ভ্যারিয়েন্টে রয়েছে টায়ার প্রেশার মনিটরিং সিস্টেম, ডে অ্যান্ড নাইট আইআরভিএম, একটি রিয়ারভিউ ক্যামেরা এবং একটি রিয়ার ডি-ফগারের মতো ফিচার।

এর ইঞ্জিনও গ্র্যান্ড আই১০ নোইস গাড়িটির মতো। থাকছে ১.২ লিটার ন্যাচারালি অ্যাসপিরেটেড পেট্রোল ইঞ্জিন। যা ৮২পিএস এবং ১১৩এনএম উৎপন্ন করে। ইঞ্জিনের সঙ্গে এই গাড়িতে রয়েছে সিএনজি পাওয়ারট্রেন। যা ৬৯পিএস এবং ৯৫এনএম-এর কম আউটপুট উৎপন্ন করে। এই গাড়ির পেট্রোল ম্যানুয়ালের মাইলেজ ১৯.৪ কেএমপিএল, পেট্রোল-এএমটি মাইলেজ ১৯.২ কেএমপিএল এবং সিএনজি-র ফুয়েল এফিশিয়েন্সি ২৭.১ কেএম/কেজি।

নতুন এই গাড়িটি পাবেন ইন্টেরিয়র এবং এক্সটেরিয়র কালার কম্বিনেশনে। ৬টি মোনোটোন, ৩টি ডুয়াল টোন এবং ৩টি ইন্টেরিয়র হিউ বিকল্পে এই গাড়ি পাচ্ছেন গ্রাহকরা। এর দাম ধার্য করা হয়েছে ৫ লাখ ৯৯ হাজার থেকে ১০ লাখ ১০ হাজার টাকার মধ্যে (এক্স-শোরুম মূল্য)। বাংলাদেশি মুদ্রায় যা ৮ থেকে ১৩ লাখ টাকা পর্যন্ত। সূত্র: হিন্দুস্থান টাইমস

Advertisement

কেএসকে/জিকেএস