সাহিত্য

জান্নাতুল নাঈমের গুচ্ছ কবিতা

ফোঁটা ফোঁটা অশ্রু

Advertisement

গভীর রাতঝড়ের তাণ্ডবে তোমার শহরবিদ্যুতের আলো সারা শহরে নেইঅন্ধকারে তোমার ভীষণ মন খারাপএই বৃষ্টিতে এক প্রেমিকা জায়নামাজে বসে আছেতোমাকে জীবনসঙ্গী হিসেবে চেয়ে যাচ্ছেফোঁটা ফোঁটা অশ্রু হাত বেয়ে জায়নামাজে পড়ছেঅথচ তুমি ঝড়ে অন্য সব মানুষের জন্য মন খারাপ করোকখনো কি?একবার?সেই প্রেমিকার বুকের ঝড়ে তোমার মন বিধ্বস্ত হয়েছে?

ভীষণ গরমশহরে বিদ্যুৎ নেই তাই তোমার মন খারাপগরম তাই অভুক্ত থেকেই ঘুম ঘুম করছোঅথচ কোনো নারী ঘুমহীন বহুরাত কাটিয়ে দিচ্ছেবহুকাল তার ঘুম আসছে নাএপাশ থেকে ওপাশ করে ফিরছেগরমে জীবন অতিষ্ট তাই তোমার মন খারাপকখনো কি?একবার?তোমার জন্যই মেয়েটির জীবন খরায় কাটবেতা নিয়ে মন খারাপ করেছো?

****

Advertisement

জগৎ যেন তুমিময়

বেশ কিছুদিন হলোআমি ক্রমশ তোমার প্রেমে পড়ছিরাত থেকে দিনআমার জগৎ যেন তুমিময় হয়ে যাচ্ছেখাবারের পাতে তোমায় মনে পড়েবই, খাতায়, কলমে তোমার নাম লিখে ফেলিচলার পথে তোমায় ভাবতে ভাবতে হেঁটে চলিতুমিটা নীল আকাশের নিচে সুন্দর বৃক্ষআমি এই বৃক্ষের কাছে বাড়ি করতে চাইএকটু অধিকার দেবে?

বেশ কিছুদিন হলোআমি ক্রমশ তোমার প্রেমে পড়ছিদিন থেকে রাতআমার জগৎ সমস্তটা তোমার দখলেনির্ঘুম আজকাল ভালো লাগেভাবনা, চিন্তা আজকাল আমায় ধরে বসেছেতোমার ছবি পানে দিনরাত কাটাইতুমি যেন একটি সুন্দর চালতা ফুলআমি এই ফুলটুকু ছুঁয়ে দেখতে চাইএকটু অধিকার দেবে?

****

Advertisement

বন্ধুর পথ

কোথাও কিছু নেইবন্ধু নেই, সজ্জন নেইযা কিচ্ছু দেখছি; তা কেবলই সময়ের স্রোতযাদের আপন বলে ভেবে নিই; তা-ই পরসব যেন বসন্তের পাখিসুখের শেষে সবাই ফিরে যায়।

কোথাও নিজের বলে কিছু নেইযা কিছুকে হাতের মুঠো ধরে নিইএকদিন তাই মুঠো থেকে চলে যায়বন্ধু বলে যা কিছু, যা কিছু জানিচেয়ে দেখি সেটাও বন্ধুর পথ।

কোথায় যাবো?কাকে বন্ধু শুধাবো?কাকে নিজের বলে জানবো?যেখানেই তাকাই; সেখানেই অভিনয়শিল্পী।

এসইউ/এমএস