সাহিত্য

জান্নাতুল নাঈমের কয়েকটি কবিতা

শেষ চিঠি

Advertisement

যদি কখনো আমি ফিরে না তাকাইযদি কখনো ক্ষুদেবার্তা তোমার ঠিকানায় না যায়জীবনের রোদ্দুর পথে তোমায় না বলি, আছো?ভীতু কণ্ঠ নিয়ে না বলি, আচ্ছাতবে ভেবে নিওআমি আর কোথাও নেইআমি আর ভালোবাসায় নেই।

যদি আমি তোমার কাছে থাকার কারণ না খুঁজিযদি তোমার পথে কোথাও না থাকিপথের ঠিকানায় তোমার মুখ না খুঁজিতোমার ফোন কলে আর হার্টবিট না বাড়েতবে বুঝে নিওআমি আর কোথাও নেইআমি আর অপেক্ষায় নেই।

যদি আমি আর আনন্দে পুলকিত না হইযদি কান্নায় জল না আসেতোমার থাকা না থাকায় নিশ্চিন্ত আরামে থাকিনীরবতায় খুব করে ডুবে যাইতবে বুঝে নিওআমি আর কোথাও নেইআমি আর প্রিয় আপনি শব্দে নেই।

Advertisement

তবে ভেবে নিও শেষ চিঠি পৌঁছে গেছেসব চিঠি আকাশে ভাসবে উড়বেপ্রেরকের ঠিকানা সেদিনই পাল্টাবেআমি আজই শেষ চিঠি লিখছিশেষ চিঠি তোমার গন্তব্য খুঁজছে।

****

ভালো থেকো

তুমি তো জানো নাকতটুকু ব্যথার পর আমি ফিরে এসেছিকত অশ্রুজলের স্রোতে ভেসেই তোমার নাম ভাসিয়েছিকত রাত জাগার পর যুদ্ধ করেই আরামে ঘুমাচ্ছিপ্রত্যাখ্যানের কাছে তোমাকে রেখে,আমি শূন্যতায় ফিরে এসেছি

Advertisement

তুমি তো জানো নাকতটা স্নায়ুযুদ্ধ করে নিজেকে থামিয়েছিকতকাল ধরে তোমার নামে শ্রাবণ হয়ে আজি থেমেছিকান্নাদের বুকে চেপেই তোমার সম্মুখে হেসেছিমুক্ততায় তোমায় ছেড়ে দিয়ে,আমি নিজের কাছেই ফিরে এসেছি।

তুমি ভালো থেকোআজ থেকে আমি আর কোথাও নেইশেষ চিঠি তোমার দুয়ারে কড়া নাড়ছেতুমি তা গ্রহণ করো।

****

ভুলে যেও

তুমি সবই ভুলে যেওযা কিছু বলেছি সবই ভুলে যেওতুমি কেবলি মনে রেখো মেঘের আকাশের গর্জনশহরের আনাচেকানাচের বৃষ্টির পথের দৃশ্যভোর-সকালে দোয়েল পাখির নৃত্যবাকি সব মনে রেখোআমার সব কথা ভুলে যেও।

তুমি সবই ভুলে যেওযা কিছু চিঠি দিয়েছি ভাসিয়ে দিওতুমি কেবলি মনে রেখো আঁধারের পথনদীর জলে ভেসে থাকা ফুলভোর-সকাল কুয়াশায় ঢাকা সকালবাকি সব মনে রেখোআমি নামের কেউ তোমাতে চেয়েছি ভুলে যেও।

চেয়ে দেখো,আমি তো কেবলি শূন্যতাআমি তোমার কোথাও নেইআমি তোমার কিছুতেই নেই।

এসইউ/জিকেএস