লাইফস্টাইল

বাটা মসলা দীর্ঘদিন সংরক্ষণের সঠিক উপায়

রমজান মাসে শুরু আগেই বেশিরভাগ গৃহিণীরা যাবতীয় মসলা আগে থেকেই সংরক্ষণ করে রাখেন। বিশেষ করে আদা, রসুন, পেঁয়াজ কিংবা কাঁচা মরিচ বেটে তা দীর্ঘদিন ধরে সংরক্ষণ করার চেষ্টা করেন তারা। এতে রান্না আরও সহজ হয়।

Advertisement

তবে অনেকেই ভুল পদ্ধতিতে সংরক্ষণ করেন, ফলে কিছুদিন পরেই দেখা যায় বাটা মসলাগুলো নষ্ট হয়ে গেছে। এক্ষেত্রে কীভাবে সেগুলো সঠিক উপায়ে সংরক্ষণ করবেন তা জেনে নিন-

আরও পড়ুন: দুধ ও দুধের তৈরি খাবার কেনার সময় করণীয় ও বর্জনীয়

সমপরিমাণ আদা ও রসুন একসঙ্গে ব্লেন্ড করুন। দেড় কাপ আদা ধুয়ে খোসা ছাড়িয়ে ছোট টুকরা করে নিন। দেড় কাপ রসুনের খোসা ছাড়িয়ে কোয়া আলাদা করুন। ব্লেন্ডারে আদা ও রসুন একসঙ্গে দিয়ে দিন।

Advertisement

২ চা চামচ লবণ ও ২ টেবিল চামচ রান্নার তেল দিন। মিশ্রণটি ভালো করে ব্লেন্ড করে নিন। পানি না দেওয়াই ভালো। চাইলে পাটায় বেটে নিতে পারেন আদা-রসুন।

আরও পড়ুন: মাছ-মাংস ও মুরগি কেনার সময় যা খেয়াল রাখবেন

সেক্ষেত্রে আদা-রসুন বেটে তারপর তেল ও লবণ মেশাবেন। একইভাবে কাঁচা মরিচ, পেঁয়াজ ইত্যাদি মসলাও বেটে সংরক্ষণ করতে পারেন।

এরপর মুখবন্ধ বয়ামে করে আদা-রসুন বাটা রেখে দিন ফ্রিজে। ৩-৪ সপ্তাহ পর্যন্ত ভালো থাকবে। আরও বেশিদিন রাখতে চাইলে ডিপ ফ্রিজে রাখুন।

Advertisement

আরও পড়ুন: ‘ফুড অ্যালার্জি’ রোধে যা করবেন

এজন্য বরফ জমানোর পাত্রে পেস্ট নিয়ে ডিপ ফ্রিজে রাখতে পারেন। অথবা একটি প্লেটে প্লাস্টিক পেঁচিয়ে এক চামচ করে আদা-রসুন বাটা নিয়ে ডিপ ফ্রিজে রাখুন।

কয়েক ঘণ্টা পর জমে গেলে বের করুন। এবার শক্ত মসলা উঠিয়ে মুখবন্ধ বাটিতে আবার রেখে দিন ডিপ ফ্রিজে। দুই মাস পর্যন্ত ভালো থাকবে মসলা।

জেএমএস/এএসএম