ফিচার

শিশুদের নিয়ে আলোকিত স্নানঘাটার গণিত উৎসব

প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীদের মাঝে গণিতের আলো ছড়িয়ে দিতে ‘গণিত করো, স্বপ্ন গড়ো’ শিরোনামে ব্যতিক্রমী উদ্যোগ নেয় শিক্ষা উন্নয়ন মূলক সংগঠন আলোকিত স্নানঘাটা।

Advertisement

মাদারীপুরের কালকিনি উপজেলার ১১টি প্রাথিমক শিক্ষাপ্রতিষ্ঠানে অনুষ্ঠিত হয় আঞ্চলিক গণিত উৎসব। উৎসবের মিডিয়া পার্টনার ছিল শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কম

আয়োজকরা জানান, স্থানীয় ১১টি সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রথম পর্বে তিনজন করে নির্বাচন করা হয়। নির্বাচিতদের নিয়ে ফাইনাল পর্ব অনুষ্ঠিত হয় স্নানঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। 

আরও পড়ুন: রঙের ছোঁয়ায় রঙিন জাবি ক্যাম্পাস

Advertisement

গত ২০ মার্চ ফাইনাল পর্বে সভাপতিত্ব করেন স্নানঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জহিরুল হক। এসময় বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান পরিচালনা করেন আলোকিত স্নানঘাটার কার্যকরী সদস্য তানভীর, হৃদয়, শফিক, মোহন, কাওসার ও আনিস।

ফাইনাল পর্বে সবাইকে সনদপত্র দেওয়া হয়। এ ছাড়া প্রথম ১০ জনকে মেডেল দেওয়া হয়। শীর্ষ তিনজনকে ১৫০০, ১০০০ ও ৫০০ টাকা করে পুরস্কার দেওয়া হয়।

আরও পড়ুন: কুইজ প্রতিযোগিতায় বিজয়ীরা পেলেন প্লেনের টিকিট

Advertisement

গণিত উৎসবে প্রথম স্থান অর্জন করে জায়গীর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী রাফিন, দ্বিতীয় ভবানী শংকর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির আতিকা মারিয়াম এবং তৃতীয় স্নানঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির নিশাত তালুকদার।

আলোকিত স্নানঘাটা বিতর্ক প্রতিযোগিতা, কারোনাকালে লিফলেট বিতরণ, মাইকিং, মাস্ক বিতরণ, চক্ষু চিকিৎসাসেবা, ৩৩০টির বেশি পরিবারকে ত্রাণ দেওয়াসহ বিভিন্ন সমাজসেবামূলক কাজ করে আসছে।

এসইউ/জেআইএম