ফিচার

শেষ হলো আলোকিত স্নানঘাটার গণিত উৎসব

প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীদের মাঝে গণিতের আলো ছড়িয়ে দিতে ‘গণিত করো, স্বপ্ন গড়ো’ শিরোনামে ব্যতিক্রমী উদ্যোগ নেয় শিক্ষা উন্নয়ন মূলক সংগঠন আলোকিত স্নানঘাটা। মাদারীপুরের কালকিনি উপজেলার এবং শরীয়তপুর জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অনুষ্ঠিত হয় আঞ্চলিক গণিত উৎসব। উৎসবের মিডিয়া পার্টনার ছিল শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কম।

Advertisement

গত ১৮ জানুয়ারি তিনটি বিদ্যালয়ে প্রথম রাউন্ডের মাধ্যমে এ কার্যক্রম শুরু হয়। প্রথম রাউন্ড চলে ২৫ জানুয়ারি পর্যন্ত। আলোকিত স্নানঘাটার স্বেচ্ছাসেবীরা দুটি গ্রুপে ভাগ হয়ে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে উৎসব সফল করতে কাজ করেন।

আয়োজকরা জানান, প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৫ জন করে নির্বাচন করা হয়। এভাবে ১৪টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৭০ জন শিক্ষার্থী ফাইনাল রাউন্ডের জন্য নির্বাচিত হন। তারই ধারাবাহিকতায় ২০ ফেব্রুয়ারি ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়। ওইদিন সেরা ৩ জনকে পুরস্কৃত করা হয়। এ ছাড়া অংশ নেওয়া ৭০ জনকে মেডেল, সনদ, টি-শার্ট দেওয়া হয়।

গণিত উৎসবের সমাপনী দিনে পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন মহসিন। জাতীয় সংগীত পরিবেশন করেন স্নানঘাটা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক চিত্তরঞ্জন সূত্রধর এবং তার দল। পায়রা উড়িয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন অনুষ্ঠানের সভাপতি ও স্নানঘাটা ইসলামিয়া সিনিয়র ফাযিল মাদ্রাসার অধ্যক্ষ এস এম শাহ আলম।

Advertisement

আলোকিত স্নানঘাটার কোষাধ্যক্ষ মমিন উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্নানঘাটা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম, স্নানঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জহিরুল হক, বাংলাদেশ নৌবাহিনীর লেফটেন্যান্ট কমান্ডার (অবসর) এনামুল হক।

বক্তব্য দেন বড় কালিনগর ফাযিল মাদ্রাসার উপাধ্যক্ষ মাওলানা আব্দুল খালেক, স্নানঘাটা ইসলামিয়া সিনিয়র ফাযিল মাদ্রাসার উপাধ্যক্ষ আবু রায়হান মোহাম্মদ মিজানুর রহমান, স্নানঘাটা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক আ. সামাদ, বড় কালীনগর মাধ্যমিক বিদ্যালয়ের সিনিয়র সহকারী ইংরেজি শিক্ষক আরব আলী, আলোকিত স্নানঘাটার সভাপতি আহাদুজ্জামান নাহিদ, সিনিয়র সহ-সভাপতি রাশেদুল ইসলাম, বিদেশ থেকে অডিও বার্তা পাঠান সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম তপু।

গণিত উৎসবে প্রথম স্থান অর্জন করেন স্নানঘাটা উচ্চ বিদ্যালয়ের সামিয়া আক্তার, দ্বিতীয় স্থান অর্জন করেন খাসেরহাট সৈয়দ আবুল হোসেন স্কুল অ্যান্ড কলেজের নিশি মনি, তৃতীয় স্থান অর্জন করেন স্নানঘাটা উচ্চ বিদ্যালয়ের মোহাম্মদ রায়হান।

বিজয়ী তিনজনকে নগদ অর্থ, পদক, সনদ ছাড়াও কথাশিল্পী সালাহ উদ্দিন মাহমুদের লেখা প্রবন্ধ ‘বাংলা সাহিত্যের একাল-সেকাল’, উপন্যাস ‘মমতা’ ও গল্পের বই ‘এখানে কয়েকটি জীবন’ উপহার দেওয়া হয়।

Advertisement

আলোকিত স্নানঘাটার সভাপতি আহাদুজ্জামান নাহিদ বলেন, ‘উৎসব সফল করতে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে যারা অংশগ্রহণ করেছে সবাইকে ধন্যবাদ। কৃতজ্ঞতা জানাই অতিথিদের। বিশেষ করে সংগঠনের জুনিয়র সদস্যদের অক্লান্ত পরিশ্রমে গণিত উৎসব সফলভাবে সম্পন্ন হয়েছে। তাদের সবার প্রতিই আমাদের আন্তরিক ভালোবাসা রইল।’

আলোকিত স্নানঘাটা বিতর্ক প্রতিযোগিতা, কারোনাকালে লিফলেট বিতরণ, মাইকিং, মাস্ক বিতরণ, চক্ষু চিকিৎসাসেবা, ৩৩০টির বেশি পরিবারকে ত্রাণ দেওয়াসহ বিভিন্ন সমাজসেবামূলক কাজ করে আসছে।

এসইউ/এএসএম