লাইফস্টাইল

কোভিডে আক্রান্তদের মধ্যে যে ৩ লক্ষণ বেশি দেখা যাচ্ছে

ওমিক্রনের বিভিন্ন উপধরন বিএফ.৭ ও এক্সবিবি ১.৫ এখন বিশ্বব্যাপী আতঙ্ক ছড়াচ্ছে। মহামারীর শুরু থেকেই কোভিড-১৯ পরিবর্তিত হচ্ছে, নতুন রূপগুলো তাদের নিজস্ব প্রভাবশালী লক্ষণগুলোর সঙ্গে একত্রিত হয়েছে।

Advertisement

বিশেষজ্ঞদের একাংশ বলছেন, বিএফ.৭ উপধরনে সংক্রমিত এক ব্যক্তি প্রায় ১৮ জনের মধ্যে সংক্রমণ ছড়িয়ে দিতে পারে। আসলে ওমিক্রন বিএফ.৭ খুব দ্রুত ছড়ায়।

সর্দি-গলা ব্যথায় ভুগছেন, ওমিক্রন বিএফ৭ এর লক্ষণ নয় তো? 

বিবিসি জানিয়েছে, ওমিক্রনের অন্যান্য ধরনে আক্রান্তদের শরীরে যেসব লক্ষণ দেখা গেছে, নতুন এক্সবিবি.১.৫ এর সংক্রমণেও একই উপসর্গ রয়েছে বলে মনে করা হচ্ছে। অধিকাংশ ক্ষেত্রে এর লক্ষণ ঠাণ্ডা জ্বরের মত।

Advertisement

জো কোভিড স্টাডি অ্যাপের তথ্য অনুসারে, এই অ্যাপ ব্যবহারকারীরা সবচেয়ে বেশি যেসব উপসর্গ রেকর্ড করেছেন, সেগুলো হলো গলাব্যথা, সর্দি ও নাক বন্ধ হওয়া। জেনে নিন কেন এই লক্ষণগুলো সংক্রমিতদের মধ্যে কেন বেশি প্রকাশ পাচ্ছে-

ওমিক্রন বিএফ৭ শরীরের যে ৬ অঙ্গে ক্ষতিকর প্রভাব ফেলছে 

ফ্যারিঞ্জাইটিস বা গলাব্যথা

ফ্যারঞ্জাইটিস গলাব্যাথা হিসেবেই বেশি পরিচিত। এক্ষেত্রে গলায় অস্বস্তি, ব্যথা বা চুলকানি অনুভব হতে পারে। আর গলাব্যথার কারণে খাবার গিলতে অসুবিধা হয়। গলাব্যথা কোভিডের সবচেয়ে সাধারণ লক্ষণগুলোর মধ্যে একটি। কোভিড সংক্রমণের প্রথম সপ্তাহের মধ্যে এই লক্ষণ বেড়ে যায়।

Advertisement

রাইনোরিয়া বা সর্দি

রাইনোরিয়া যা সর্দি নামে পরিচিত। যদিও এটি কোভিড সংক্রমণের একটি সাধারণ লক্ষণ। জো স্টাডি অ্যাপে রেকর্ড করা কোভিডের সবচেয়ে সাধারণ লক্ষণগুলোর মধ্যে সর্দিও একটি। তাই এ সময় সর্দিতে ভুগলে কোভিড পরীক্ষা করুন ও সতর্ক থাকুন।

বুকে কফ জমা-কাশিসহ ১১ রোগের সমাধান স্টিম থেরাপিতে 

নাক বন্ধ হওয়া বা বন্ধ হওয়া

সর্দি ও গলাব্যথা ছাড়াও কোভিড আক্রান্তদের মধ্যে আরও যে লক্ষণ সবচেয়ে বেশি দেখা যাচ্ছে তা হলো নাক বন্ধ হওয়া। সর্দিতে নাক বন্ধ হওয়ার এই লক্ষণ করোনা সংক্রমণের প্রথম সপ্তাহের মধ্যেই দেখা দিচ্ছে।

নাক বন্ধ হয় তখনই, যখন নাকের রক্তনালিগুলো অতিরিক্ত তরলে ফুলে যায়। নাকের মধ্যে এই ঠাসা অনুভূতির সঙ্গে স্রাবও থাকতে পারে।

অন্যান্য শীর্ষ কোভিড লক্ষণগুলো হলো-

একসঙ্গে ১৮ জনকে আক্রান্ত করে ওমিক্রন বিএফ৭, জানুন এর লক্ষণ 

উপরে উল্লিখিত উপসর্গগুলি ছাড়াও জো কোভিড অ্যাপ অন্যান্য শীর্ষ করোনাভাইরাস উপসর্গগুলো নথিভুক্ত করেছে, যেমন-

১. হাঁচি২. কফ ছাড়া কাশি৩. কফ সহ কাশি৪. মাথা ব্যাথা৫. কর্কশ কন্ঠ৬. পেশি ব্যথা৭. ঘ্রাণশক্তি হারানো ইত্যাদি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/জিকেএস