জোকস

আজকের জোকস: বুদ্ধির নমুনা

বুদ্ধির নমুনাশফিকের কাছে টাকা ধার চেয়ে চিঠি পাঠিয়েছেন আবুল। শফিক জানেন, আবুল লোকটা ভালো না। একবার টাকা পেলেই হলো, ফেরত দেওয়ার সময় তার টিকিটিও পাওয়া যাবে না। এদিকে মুখের ওপর না করে দিলেও ভালো দেখা যায় না।বুদ্ধি করে শফিক লিখলেন, ‘আবুল সাহেব, আপনার চিঠিটা ভুল করে অন্যের ঠিকানায় চলে গেছে। আমি পাইনি। তাই টাকা পাঠাতে পারলাম না।’

Advertisement

****

দোকানদার ওজনে কম দেওয়ার কারণবিক্রেতা: এই নাও, তোমাকে ওজনে একটু কম দিলাম। বাসায় নিয়ে যেতে সুবিধা হবে।পল্টু: এই নিন টাকা।বিক্রেতা: এ কী, মাছের দাম তো একশ টাকা, দশ টাকা দিলে কেন?পল্টু: টাকা একটু কম দিলাম। তাতে আপনার গুনতে সুবিধা হবে!

****

Advertisement

বিল গেটসের মতো একদিন কাটানোজেলখানায় নতুন কয়েদি এসেছে। নতুন কয়েদির পরিচয় হলো এক পুরোনো, বৃদ্ধ কয়েদির সঙ্গে—নতুন কয়েদি: আপনি কয় বছর ধরে আছেন?পুরোনো কয়েদি: ১০ বছর।নতুন কয়েদি: আহা! নিশ্চয়ই খুব কষ্ট হয় আপনার।পুরোনো কয়েদি: বললে বিশ্বাস করবে না, আমি একদিন বিল গেটসের মতো জীবন যাপন করেছি। বিলাসবহুল হোটেলে থেকেছি, দামি খাবার খেয়েছি, বউকে দামি গয়না কিনে দিয়েছি।নতুন কয়েদি: তারপর?পুরোনো কয়েদি: তারপর একদিন, বিল গেটস থানায় অভিযোগ করলেন, তার ক্রেডিট কার্ডটা হারানো গেছে!

কেএসকে/জেআইএম