সাহিত্য

লেখক সম্মাননার জন্য বই আহ্বান করেছে ডিএসইসি

সংগঠনের সদস্য লেখকদের সম্মাননা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা সাব-এডিটরস কাউন্সিল (ডিএসইসি)। সম্মাননার জন্য বইসহ তথ্য আহ্বান করা হচ্ছে। আগামী ৩০ জুন পর্যন্ত ৬টি ক্যাটাগরিতে বই জমা দেওয়া যাবে।

Advertisement

বই জমা দেওয়ার শর্তাবলী১. ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের সদস্যরা শুধু বই জমা দিতে পারবেন।২. একজন লেখকের অন্তত প্রকাশিত দুটি বই থাকতে হবে।৩. গল্প-উপন্যাস, কবিতা, ইতিহাস-গবেষণা, শিশুসাহিত্য, ভ্রমণ-বিজ্ঞান, অনুবাদ ক্যাটাগরিতে সম্মাননা দেওয়া হবে।৪. একজন লেখক একটি ক্যাটাগরিতে বই জমা দিতে পারবেন।৫. ‘দুটি ভিন্ন বই’ জমা দিতে হবে। একটি বই সম্মাননার জন্য নির্দিষ্ট। অন্যটি ন্যূনতম দুটি বই প্রকাশিত হওয়ার প্রমাণ হিসেবে জমা দিতে হবে। ৬. বই জমা দেওয়ার সময় সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত জমা দিতে হবে। যেখানে বই দুটির নাম, প্রকাশনা প্রতিষ্ঠানের নাম, প্রকাশ সালসহ সম্মাননার জন্য নির্দিষ্ট বইয়ের সারসংক্ষেপ অনধিক ৩০০ শব্দের মধ্যে হতে হবে।৭. প্রতি ক্যাটাগরিতে জুরিবোর্ডের মাধ্যমে নির্বাচিত দুইজনকে সম্মাননা দেওয়া হবে।৮. নির্বাচিতদের নগদ অর্থ, ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হবে।৯. বইয়ের কপিরাইট বা অন্যান্য আইনি ইস্যুতে জটিলতা হলে তা লেখকের ওপর বর্তাবে। সংগঠন কোনো দায় নেবে না।১১. নিয়ম না মেনে বই জমা দেওয়া হলে তা বাতিল বলে গণ্য হবে।

বই জমা দেওয়ার নিয়মআগামী ৩০ জুন পর্যন্ত সম্মাননার জন্য বই জমা দেওয়া যাবে। ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের অফিস ৫৫/১ ইসলাম এস্টেট, পুরানা পল্টন, তৃতীয় তলায় বই জমা দেওয়া যাবে। সরাসরি কিংবা কুরিয়ারে বই পাঠানো যাবে। এ ছাড়া সম্মাননা প্রদান উপ-কমিটির আহ্বায়ক কবীর আলমগীরের (০১৬৭৪-২৮২২৫৭) সঙ্গে যোগাযোগ করে বই জমা দেওয়া যাবে।

সম্মাননা প্রদান উপ-কমিটির আহ্বায়ক কবীর আলমগীর জানান, নির্বাচিতদের অনুষ্ঠানের মাধ্যমে সম্মাননা দেওয়া হবে। অনুষ্ঠানের দিনক্ষণ পরে জানিয়ে দেওয়া হবে।

Advertisement

এসইউ/জেআইএম