ধর্ম

পরিশুদ্ধ জীবন ও সচ্ছলতার যে দোয়া করতেন নবিজী (সা.)

মন খুলে সব কথা যাকে বলা যায়, তিনি মহান রব। মানুষ এ রবের কাছে কত কিছুই না চায়! কিন্তু নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহর কাছে বিশেষ ৪টি আবেদন করেছিলেন। কত চমৎকার আবেদনই না তিনি করেছেন। যাতে রয়েছে মানুষের জীবনে সব চাওয়া। নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহর কাছে কী চেয়েছিলেন?

Advertisement

নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহর কাছে এভাবে প্রার্থনা করেছেন- ‘হে আল্লাহ! আমি আপনার কাছে সঠিক পথ তথা পরিশুদ্ধ জীবন চাই; আপনার ভয় কামনা করি, আত্মিক পবিত্রতা কামনা করি এবং জীবন পরিচালনায় সচ্ছলতা চাই।’ নবিজীর এ চাওয়া হাদিসের বর্ণনায় এভাবে ওঠে এসেছে-

হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলতেন-

اَللَّهُمَّ اِنِّى أَسْألُكَ الْهُدَى وَالتُّقَى وَالْعَفَافَ وَالْغِنَى

Advertisement

উচ্চারণ : ‘আল্লাহুম্মা ইন্নি আসআলুকাল হুদা; ওয়াত তুক্বা; ওয়াল আফাফা; ওয়াল গেনা।’

অর্থ : হে আল্লাহ আমি আপনার কাছে হেদায়েত কামনা করি এবং আপনার ভয় তথা পরহেজগারি কামনা করি এবং আপনার কাছে সুস্থতা তথা নৈতিক পবিত্রতা কামনা করি এবং সম্পদ তথা সামর্থ্য বা সচ্ছলতা কামনা করি। (মুসলিম, তিরমিজি, ইবনে মাজাহ ও মুসনাদে আহমদ)

কত উত্তম প্রার্থনাই না এটি! নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজে আল্লাহর কাছে এ দোয়া করতেন। নবিজীর এ দোয়া উম্মতে মুহাম্মাদির জন্য সুমহান শিক্ষা। এ দোয়াটিতে রয়েছে মানুষের জীবনের সব চাহিদা পূরণের আবেদন।

সুতরাং মুমিন মুসলমানের উচিত, সব সময় নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শেখানো এ দোয়াটি বেশি বেশি পড়ে আল্লাহর কাছে বিশেষ ৪ অনুগ্রহ কামনা করা। যার মধ্যে রয়েছে দুনিয়া ও পরকালের সব আবেদন।

Advertisement

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নবিজীর বিশেষ এ দোয়ার যথাযথ আমল করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এএসএম