ফিচার

টানা ৩০০০ বুক ডাউন দিয়ে গিনেস বুকে পাঁচ বছরের শিশু

বয়স মাত্র পাঁচ বছর। একের পর এক প্রেস-আপ দিয়ে যাচ্ছে। না কোনো ছেলেমানুষি নয়। একেবারে প্রফেসনাল বডিবিল্ডারদের মতোই নিয়মমতো প্রেস-আপ করছে সে। যা থেমে থাকেনি ১০ কিংবা ২০ এর ঘরে। শেষ হয়েছে টানা ৩ হাজার প্রেস-আপ দিয়ে।

Advertisement

চেচনিয়ার রাখিম কুরায়েভ। একটানা ৩হাজার ২০২টি প্রেস-আপ দিয়ে তবে ক্ষান্ত হয় রাখিম। ‘ছোট শোয়ার্ৎজেনেগার’ বলেও পরিচিত এখন সে। একের পর এক প্রেস-আপ দিয়ে একটা নয় দুটো নয়, একেবারে ছয়টা বিশ্বরেকর্ড পকেটে পুরলো রাখিম।

২০১৮ সালে রাখিম এই রেকর্ডটি করেন। যা এখনো তার দখলেই রয়েছে। এরপরের বছরগুলোতে অনেকেই এই রেকর্ড করেছে তবে রাখিমকে টপকাতে পারেনি কেউ। সোশ্যাল মিডিয়ায় দেখা যাচ্ছে রাখিমকে এর জন্য কঠোর পরিশ্রম করতে।

রাখিমের এই দক্ষতার বিচারক হিসেবে উপস্থিত চেচনিয়া প্রদেশের নেতা ও প্রখ্যাত ‘স্ট্রংম্যান’ রামজান কাদিরভ রাখিমকে আরও পাঁচটি রেকর্ডের বিজেতা বলে ঘোষণা করেন। সব থেকে কম সময়ে ১০০০, ২০০০ ও ৩০০০ প্রেস-আপ তার মধ্যে অন্যতম। মাত্র আড়াই ঘণ্টায় ৩২০২টি প্রেস-আপ সম্পূর্ণ করে সে!

Advertisement

তবে এর আগে রাখিম মাত্র ২ ঘন্টা ২৫ মিনিটে ৪ হাজার ১০৫টি প্রেস-আপ দিয়েছিলেন। তবে ভিডিও ফুটেজের সমস্যার কারণে গণনা করা হয়নি। এজন্য তা গিনেস বুক রেকর্ডসেও পাঠাতে পারেননি তারা।

মূলত বাবার কাছ থেকেই সব ধরনের প্রশিক্ষণ পেয়েছে রাখিম। ছোট থেকে তার বাবার সঙ্গে শরীরচর্চা করতে শুরু করে রাখিম। ছোট হলেও এক সময় ঠিকঠাকভাবে সবগুলো স্টেপ করতে পারায় তার বাবাও উৎসাহ দিতে থাকেন।

কিন্ডারগার্টেন স্কুলে পড়া রাখিমের ঝুলিতে আরও পাঁচটি বিশ্ব রেকর্ড রয়েছে। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম ওঠার পর রাখিম উপহার হিসেবে পেয়েছে একটি মার্সিডিজ, যার দাম সেসময় বাংলাদেশি মুদ্রায় ছিল প্রায় ২৭ লাখ টাকা।

সূত্র: ডেইলি মেইল/ মিরর

Advertisement

কেএসকে/এএসএম